মোগল আভিজাত্যের প্রতীক যে মসজিদ

মসজিদ পরিচিতি, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-22 21:19:14

বাংলার ইতিহাসে মোগল অধ্যায়ের এক উজ্জ্বল নাম শাহ সুজা। সম্রাট আওরঙ্গজেবের ভাই শাহজাদা শাহ সুজা ছিলেন বাংলার সুবাদার। শাহ সুজা ১৬৩৯ থেকে ১৬৬০ খ্রিস্টাব্দ পর্যন্ত বাংলায় রাজত্ব করেন। তার শাসনামলের শেষ দিকে ১৬৫৮ খ্রিস্টাব্দে প্রাচীন জনপদ কুমিল্লার গোমতী নদীর তীরে তারই নামে নির্মিত হয় ইতিহাসখ্যাত শাহ সুজা মসজিদ।

মসজিদটি পাক-ভারত উপমহাদেশের প্রাচীন মসজিদগুলোর অন্যতম। আয়তনের দিক থেকে মসজিদটি খুব বেশি বড় না হলেও এর কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য ও সার্বিক অবয়ব আভিজাত্যের প্রতীক বহন করে। এর বাহ্যিক কারুকাজ সে সময় এর প্রতিষ্ঠাতাদের সৃষ্টিকর্তা আল্লাহতায়ালার প্রতি ব্যাপক আনুগত্য ও রুচির পরিচায়ক। মোগল আমলের ঐতিহ্য আর আভিজাত্যের প্রতীক কুমিল্লার (মোগলটুলী) শাহ সুজা মসজিদ যেন ইতিহাসের এক জ্বলন্ত প্রদীপ।

মসজিদটি কুমিল্লার অন্যতম স্থাপত্যশৈলী

ঐতিহাসিক গ্রন্থ ‘রাজমালা’য় ইতিহাসবিদ কৈলাস চন্দ্র সিংহ উল্লেখ করেন, ‘গোমতী নদীর তীরে কুমিল্লা নগরীর শাহ সুজা মসজিদ নামক একটি ইষ্টক নির্মিত বৃহৎ মসজিদ দৃষ্ট হয়ে থাকে। এ মসজিদ সম্পর্কে দু’ধরনের জনশ্রুতি আছে- প্রথমত, শাহ সুজা ত্রিপুরা রাজ্য জয় করে চিরস্মরণীয় হওয়ার জন্য এটি নির্মাণ করেন। দ্বিতীয়ত, ত্রিপুরার মহারাজা গোবিন্দ মাণিক্য বাংলার সুবাদারের নাম স্মরণীয় রাখার জন্য নিমচা তরবারি ও হিরকাঙ্গরীয়র বিনিময়ে বহু অর্থকড়ি ব্যয় করে এই মসজিদ নির্মাণ করেছিলেন।’

যেভাবেই নির্মিত হোক না কেন, এটি কুমিল্লার অন্যতম স্থাপত্যশৈলী। মসজিদটি পড়েছে কুমিল্লা সিটি করপোরেশনের ৫ নম্বর ওয়ার্ডে। স্থানীয়রা জানায়, মসজিদটির দৃষ্টিনন্দন পরিবেশ ও স্থাপত্যকর্ম দর্শনার্থী ও মুসল্লিদের মুগ্ধ করে। বিশেষ করে জুমাবার, শবেবরাত, শবেকদরসহ বিশেষ দিনগুলোতে এখানে মুসল্লি ও দর্শনার্থীরা ভিড় জমায়। প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজে নতুন নতুন মুসল্লি যুক্ত হয়। এই মসজিদ মোগলটুলী এলাকাকে ভিন্নভাবে পরিচয় করিয়ে দেয়।

মসজিদটিতে ছয়টি মিনার আছে

মসজিদটিতে ছয়টি মিনার আছে। দৈর্ঘ্য ৫৮ ফুট, প্রস্থ ২৮ ফুট। মসজিদের চার কোণে চারটি অষ্টকোণাকার বুরুজ আছে। এগুলো কার্নিসের বেশ ওপরে উঠে গেছে। এর শীর্ষে আছে ছোট গম্বুজ। মসজিদের পূর্ব প্রাচীরে তিনটি এবং উত্তর ও দক্ষিণ প্রাচীরে একটি করে খিলানযুক্ত প্রবেশপথ আছে। প্রধান প্রবেশপথটি অপেক্ষাকৃত বড়। প্রবেশপথগুলোর উভয় পাশে ও ওপরে প্যানেল নকশা অলংকৃত। কিবলা প্রাচীরের পুরুত্ব ৫ ফুট ৮ ইঞ্চি আর পূর্ব প্রাচীরের পুরুত্ব ৪ ফুট ২ ইঞ্চি। বারান্দার প্রস্থ ২৪ ফুট। এতে তিনটি মিহরাব রয়েছে। কেন্দ্রীয়টি অপেক্ষাকৃত বড় এবং অধিক আকর্ষণীয়। একটি ফুল, খোদাই করা লতাপাতার নকশা ও জ্যামিতিক নকশায় সে যুগের মননশীলতা প্রকাশ পায়।

দুই পাশে খিলান দিয়ে মসজিদের অভ্যন্তর তিন ভাগে বিভক্ত। মাঝের অংশটি বাইরের দিকে পূর্ব ও পশ্চিমে কিছুটা উদ্গত করে নির্মিত। এ অংশের চার কোণে চারটি সরু মিনার কার্নিসের ওপরে উত্থিত। অষ্টকোণাকার ড্রাম আকৃতির ওপর নির্মিত তিনটি গোলাকার গম্বুজ দিয়ে মসজিদের ছাদ ঢাকা। মাঝের গম্বুজটি অপেক্ষাকৃত বড়। মসজিদের শীর্ষেও একটি বড় গম্বুজ রয়েছে, যা একটি বিশাল ড্রাম আকৃতির কাঠামোর ওপর স্থাপিত। গম্বুজের ওপরে আছে পদ্ম ফুল ও কলসির নকশা। মসজিদের চার কোণে চারটি অষ্টভুজাকৃতির মিনারও আছে।

শাহ সুজা মসজিদ একটি প্রাচীন স্থাপত্য। শুধু কুমিল্লা নয়, এটি সারা দেশের মধ্যে নান্দনিক একটি মসজিদ। কালের সাক্ষী হয়ে আজও দাঁড়িয়ে আছে দৃষ্টিনন্দন এই মসজিদ।

এ সম্পর্কিত আরও খবর