এখনও এমন প্রতিবেশী আছে!

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-29 20:06:13

‘আমার প্রিয় প্রতিবেশী! নবী মুহাম্মদ (সা.) প্রতিবেশীদের অধিকার সম্পর্কে স্পষ্ট ঘোষণা দিয়েছেন। বাড়ির নির্মাণ কাজের জন্য আপনাদের যে ঝামেলা হচ্ছে, যেসব অসুবিধার মুখোমুখি হতে হচ্ছে- সে জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। আশা করি, নিমার্ণকাজ কাজ শিগগিরই শেষ হবে এবং আমি আবার আপনার সুন্দর এলাকায় থাকতে পেরে সম্মানিতবোধ করব। কোনো অভিযোগ থাকলে আমার দেওয়া নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানাচ্ছি। আপনার ভাই, সালমান আল-সুলামি।’

সৌদি আরবের এক ব্যক্তি তার নির্মাণাধীন বাড়ির সামনে এমন একটি ব্যানার লাগিয়েছেন তার প্রতিবেশীদের উদ্দেশে। যেখানে স্পষ্টভাবে বলা হয়েছে, বাড়ির নির্মাণ কাজ চলাকালে উচ্চ আওয়াজসহ নানা রকম সমস্যার মুখোমুখি হতে হবে প্রতিবেশীদের। এর ফলে, ইসলাম ঘোষিত প্রতিবেশীর অধিকার ক্ষুণ্ণ হবে। এ জন্য এভাবে বাড়ি নির্মাতা ক্ষমা চেয়েছেন অন্য প্রতিবেশীদের কাছে।

এ ঘটনাকে অনেকে বিরল বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই সাইনবোর্ডের ছবি পোস্ট করেছেন। ছবিটি মুহূর্তেই ভাইরাল হয়ে যায়।

তবে ঘটনাটি সৌদি আরবের কোন অঞ্চলের তা জানা যায়নি।

একজন লিখেছেন, যেকোনো বিষয়ে ক্ষমা বা দুঃখ প্রকাশ অবশ্যই আন্তরিকতার সঙ্গে চাওয়া উচিত। অন্যথায়, এর উদ্দেশ্য নষ্ট হয়। এখানে লিখিত প্রতিটি শব্দে আন্তরিকতা প্রকাশ পেয়েছে।

নির্মাণকাজ সর্বদাই প্রতিবেশী এবং এলাকার বাসিন্দাদের বিরক্তির কারণ হয়। বিরক্তিকর নানা শব্দ আরামের ব্যাঘাত ঘটায়। এটা নতুন কিছু নয়। কেউ তা অনুধাবণ করেন, কেউ করেন না। সালমান আল সুলামি যে মানবিক ভঙ্গিতে সাইনবোর্ডে দুঃখপ্রকাশ করেছেন, তা শিক্ষণীয়।

আল বাকি নামের একজন লিখেছেন, ‘সালমান! আপনি চমৎকার একটি বিষয় উল্লেখ করেছেন। আমি আশা করি, আমাদের বিরক্তিকর প্রতিবেশীরা আপনার কাছ থেকে রুচি ও পরিশীলিত আচরণ শিখবে।’

এ সম্পর্কিত আরও খবর