অনিয়মে ইসলামিক ফাউন্ডেশন হারিয়েছে ঐতিহ্য ও স্বকীয়তা

ইসলামি খবর, ইসলাম

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-05 19:52:55

বিগত ফ্যাসিবাদী সরকারের আমলে প্রতিটি প্রতিষ্ঠানে ভয়াবহভাবে দুর্বৃত্তায়নের ঘটনা ঘটে। প্রতিটি প্রতিষ্ঠানকে জনগণের স্বার্থ ও হিতচিন্তার বিরুদ্ধে সক্রিয় করে তোলা হয়। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ তাদের এই দুর্বৃত্তায়নের অন্যতম শিকার। বিগত ফ্যাসিবাদী সরকারের ভয়ানক অনিয়মের দরুন প্রতিষ্ঠানটি তার ঐতিহ্য ও স্বকীয়তা হারিয়েছে।

শনিবার(৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে ইসলামিক ফাউন্ডেশনের সংস্কার ও দুর্নীতি নিরসনে লেখক-অ্যাক্টিভিস্ট ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত লেখক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

মাসিক মদিনার সম্পাদক আহমদ বদরুদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে দেশের প্রখ্যাত লেখক-অ্যাক্টিভিস্টরা উপস্থিত ছিলেন।

কামরুল হাসান নকিবের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, লেখক ও অ্যাক্টিভিস্ট শামসুল আরেফিন শক্তি। কিনোট উপস্থাপন করেন কবি ও সম্পাদক নেসারউদ্দিন রুম্মান।

সম্মেলনে বক্তারা বলেন, ইসলামিক ফাউন্ডেশনে বিগত সরকারের ফ্যাসিবাদী অনুচর ও অনিয়মকে নির্মূল করতে হবে এবং ইসলামিক ফাউন্ডেশনকে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করতে হবে।

ইসলামিক ফাউন্ডেশনে চলমান দুর্নীতি ও অনিয়মের ফিরিস্তি তুলে ধরে বক্তরা আরও বলেন, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের সংস্কার ফ্যাসিবাদী রাষ্ট্রব্যবস্থা সংস্কারের একটি অংশ। এই প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশে মুসলমানদের ইতিহাস ও ঐতিহ্যের অস্তিত্বপ্রশ্ন জড়িত। তাই এই সংস্কারভাবনাকে ছোটো করে দেখা মানে এই অঞ্চলের সংখ্যাগরিষ্ঠ মুসলমান সম্প্রদায়কে ছোটো করে দেখা।

এ সময় ইসলামি বইমেলায় দীর্ঘকাল যাবত চলমান নীতিহীনতা নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেন।

অনুষ্ঠানে আলোচনা করেন- মুহাদ্দিস ও লেখক মাওলানা যাইনুল আবিদীন, লেখক ও সিরাত গবেষক আমির ইবনে আহমদ, লেখক মাওলানা সাইমুম সাদী, লেখক ও আলোচক সালেহ আহমদ ত্বহা, লেখক ও অ্যাক্টিভিস্ট ডা. মেহেদী হাসান, লেখক মাওলানা মনযূরুল হক, লেখক ও সম্পাদক জিয়াউল আশরাফ, লেখক ও অনুবাদক আব্দুস সাত্তার আইনী, লেখক লতিফুল ইসলাম শিবলী, লেখক ও সম্পাদক এহসানুল হক, ক্যারিয়ার বাংলাদেশের চেয়ারম্যান আফজাল হুসাইন, লেখক ও অনুবাদক তানজীল আরেফীন আদনান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর