৮১৪টি মসজিদ ধ্বংস করেছে ইসরায়েল

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-06 17:50:11

দখলদার ইহুদিবাদী ইসরায়েল অবরুদ্ধ গাজা উপত্যকার বিরুদ্ধে গত এক বছরের ভয়াবহ গণহত্যার সময় প্রায় এক হাজার মসজিদ ধ্বংস করেছে বলে গাজার ওয়াকফ ও ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলি বিমান হামলায় ৮১৪টি মসজিদ সম্পূর্ণ ধ্বংস এবং ১৪৮টি মসজিদ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। মসজিদের পাশাপাশি দখলদার সেনারা তিনটি গির্জা এবং ১৯টি গোরস্থান ধ্বংস করেছে বলেও মন্ত্রণালয় জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ইসরায়েলি আগ্রাসনে গাজার ওয়াকফ ও ধর্ম মন্ত্রণালয়ের ৩৫ কোটি ডলার মূল্যের সম্পদ ধ্বংস হয়েছে। ইসরায়েলি সৈন্যরা কবরস্থানগুলোর পবিত্রতা নষ্ট করেছে, তারা কবর থেকে বহু মৃতদেহ উত্তোলন করেছে এবং মৃত ব্যক্তিদের দেহের ওপর বর্বর নৃশংসতা চালিয়েছে।

এদিকে শনিবার (৫ অক্টোবর) অবরুদ্ধ গাজার এক মসজিদে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে ১৮ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন বেশ কয়েকজন।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি যুদ্ধবিমানগুলো মসজিদে বোমাবর্ষণ করেছে, দেইর এল বালার আল আকসা শহীদ হাসপাতালের কাছে অবস্থিত একটি মসজিদে বাস্তুচ্যুত লোকদের আশ্রয় নিয়েছিলেন।

এ নিয়ে ২০২৩ সালের অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ হাজার ৮২৭ জনে। আর আহত হয়েছেন ৯৬ হাজার ৯১০ জন।

গত বছরের ৭ অক্টোবর গাজায় হামলা শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ডটিতে ইসরায়েলের সামরিক অভিযান শুরুর পর থেকে কয়েক লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনি খান ইউনিসে চলে যায়।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ মনে করছে, গাজা উপত্যকাজুড়ে ধ্বংস হওয়া বাড়ির ধ্বংসস্তূপের নিচে এখনও ১১ হাজারেরও বেশি লোক নিখোঁজ রয়েছেন।

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল অবরুদ্ধ এই ভূখণ্ডে তার নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

এ সম্পর্কিত আরও খবর