আলোকচিত্রী শহিদুল আলমের রিট খারিজ

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 06:00:49

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলার বৈধতা চ্যালেঞ্জ করে আলোকচিত্রী শহীদুল আলমের দায়ের করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে তার বিরুদ্ধে মামলার তদন্ত কাজ চলবে।

সোমবার (১৩ ডিসেম্বর) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আবেদনের শুনানি শেষে এ রায় দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন শহিদুলের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন।

এর আগে রোববার (১২ ডিসেম্বর) শুনানি শেষে হাইকোর্টের একই বেঞ্চ রায়ের জন্য সোমবার দিন ধার্য করেন। তারই ধারাবাহিকতায় এই রায়। আদালতে এদিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এএফ হাসান আরিফ, ব্যারিস্টার সারা হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

২০১৯ সালের ১৪ মার্চ হাইকোর্ট এই মামলার তদন্ত স্থগিত করে এবং ডিজিটাল নিরাপত্তা আইন গঠনের মাধ্যমে আইন বিলুপ্ত হওয়ার পরও কেন ৫৭ ধারায় দায়ের করা মামলাটি অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে একটি রুল জারি করেছিল।

একই বছরের ৩ মার্চ শহীদুল আলম এই মামলার বৈধতা চ্যালেঞ্জ করে একটি রিট পিটিশন দাখিল করেন। এই আইনের মামলায় ১০৭ দিনের জন্য কারাগারে ছিলেন তিনি।

পিটিশনে তিনি এর ওপর স্থগিতাদেশ চেয়েছিলেন এবং তিনি বলেছিলেন এটি তার মৌলিক অধিকার লঙ্ঘন করে এবং তার বিরুদ্ধে এই প্রক্রিয়ার অপব্যবহার করে মামলা দায়ের করা হয়েছিল।

২০১৮ সালের ৫ আগস্ট দৃক গ্যালারি এবং সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা শহীদুল আলমকে নিরাপদ সড়কের নিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভের সময় ধানমন্ডির বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয়।

পুলিশ তার বিরুদ্ধে আইসিটি আইনের ৫৭ ধারায় মামলা দায়ের করে এবং পরের দিন তাকে ঢাকার আদালতে হাজির করে।

২০১৮ সালের ১৫ নভেম্বর হাইকোর্ট শহীদুল আলমের জামিন মঞ্জুর করেন এবং পরের দিন তাকে ঢাকা কারাগার থেকে মুক্তি দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর