আদালতে বিস্ফোরণের মূল পরিকল্পনাকারী ‘বোমা মুকিত’ রিমান্ডে

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-27 18:39:35

ঢাকা মহানগর দায়রা জজ আদালত ভবনের সামনে ককটেল বিস্ফোরণের মূল পরিকল্পনাকারী বোমা বিশেষজ্ঞ মুকিত ওরফে বোমা মাওলানার চারদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (২৭ ডিসেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকী আল ফারাবীর আদালত এ রিমান্ড মঞ্জুর করেন। তাকে দশদিনের রিমান্ডে চেয়েছিল ডিবি পুলিশ।

গত ২৫ ডিসেম্বর পুরান ঢাকার চকবাজার থেকে তাকে গ্রেফতার করে ডিবির লালবাগ বিভাগ।

গ্রেফতারের পর ডিবি জানায়, বোমা মাওলানা গত ২৭ অক্টোবর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত গান পাউডার সংগ্রহ করে প্রায় ৪০০ বোমা তৈরি করেন। পরে এসব বোমা রাজধানীর বিভিন্ন এলাকায় সরবরাহ করেন। বোমা বানাতে গান পাউডার সাপ্লাই দেন যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু। নাশকতা কিংবা আগুন দেওয়ার যে কোনো ছবি লন্ডনে পাঠানো হলে তাদের পুরস্কৃত করা হতো।

বোমা মাওলানার সরবরাহ করা বোমার মধ্যে একটি বোমা ঢাকা মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গণে বিস্ফোরণ করা হয়।

ঢাকা মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গণে ককটেল বোমা বিস্ফোরণের মামলায় পূর্বে হাফসা আক্তার পুতুল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

গত ২০ নভেম্বর রাতেই কোতোয়ালি থানার সাব-ইন্সপেক্টর মুহাম্মদ কামরুল হোসেন বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে এ মামলা করেছেন।

গত ২০ নভেম্বর বিকেল ৩টা ৫২ মিনিটে মহানগর দায়রা জজ আদালতের সামনে ককটেল বিস্ফোরণ ঘটায় অজ্ঞাতনামা নাশকতাকারীরা।

ঘটনার পর সিসিটিভি ফুটেজে দেখা গেছে, বোরকা পরিহিত এক নারী ও এক পুরুষ মহানগর দায়রা জজ আদালতের চারতলা থেকে ককটেল নিচে ফেলেন। এরপর তারা দ্রুত আদালত চত্বর থেকে চলে যান।

এ সম্পর্কিত আরও খবর