ঢাকা বারে তলবি সভা আহ্ববান গঠনতন্ত্রবিরোধী: নির্বাচিত কমিটি

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা | 2024-08-14 15:47:45

শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর ঢাকা আইনজীবী সমিতির নির্বাচিত ২৩ কর্মকর্তা সমিতিতে আসছেন না এমন দাবিতে তলবি সভা আহ্বান ও এডহক কমিটি গঠনকে অসাংবিধানিক বলেছেন বারের নির্বাচিত কমিটি।

মঙ্গলবার (১৩ আগস্ট) বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা তলবি সভা ডেকে বর্তমান নির্বাচিত কমিটি বাতিল ঘোষণা করে নির্বাচনে পরাজিত ২৩ প্রার্থীর সমন্বয়ে একটি এডহক কমিটি গঠন করে।

ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট আনোয়ার শাহাদাত শাওন বার্তা২৪.কমকে বলেন, তাদের এই সভা ডাকারই কোনো বৈধতা নেই। ফলে এডহক কমিটি গঠনও অসাংবিধানিক হয়েছে।

শাওন বলেন, আমি ১২ আগস্টেও কর্মচারীদের বেতন ভাতা দিয়েছি, যার ব্যাংকের কপি আমার কাছে রয়েছে। সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষের স্বাক্ষরে এই বেতন ভাতা দেওয়া হয়।

তিনি আরও বলেন, সদস্যদের তরফে আমার হাতে তলবি সভার কোনো লিখিত নোটিশ আসেনি। যা সমিতির গঠনতন্ত্রে বাধ্যতামূলক করা হয়েছে।

নির্বাচিত কমিটির সিনিয়র সহসভাপতি এডভোকেট আকতার হোসেন বলেন, ওরা যে তলবি সভা করেছে সেটাই গঠনতন্ত্র বিরোধী। তারা সভার নামে যাই করেছে এ কার্যক্রম অবৈধ।

কমিটির তথ্য ও যোগাযোগ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দা ফরিদা ইয়াসমিন জেসি বলেন, বিশেষ/তলবি সাধারণ সভা আহ্বানের জন্য লিখিতভাবে নোটিশ দিতে হয় সাধারণ সম্পাদককে। তিনি নোটিশ পাওয়ার ১০ দিনের মধ্যে তলবি বিষয় আলোচনা করার জন্য একটি তলবি/সাধারণ সভার আহ্বান করবেন। তারা সাধারণ সম্পাদককে কিছু না জানিয়ে তলবি সভা ডেকে এডহক কমিটি করে।

ঢাকা আইনজীবী সমিতির গঠনতন্ত্রে বলা আছে, (১) বিশেষ/তলবি সাধারণ সভা আহ্বানের জন্য সমিতির কমপক্ষে ১০০০ (এক হাজার) নিয়মিত সদস্যের স্বাক্ষর, সদস্য নম্বর, ঠিকানা, ফোন নাম্বার এবং অন্য কিছু থাকিলে উহাসহ লিখিতভাবে কোনো নোটিশ দিলে সাধারণ সম্পাদক উক্ত নোটিশ পাওয়ার ১০ দিনের মধ্যে তলবি বিষয়ে আলোচনা করার জন্য একটি তলবি/সাধারণ সভার আহ্বান করবেন। শর্ত থাকবে যে, যদি সাধারণ সম্পাদক মনে করেন যে, তলবি সভার বিষয়বস্তুর আপত্তিকর এবং এই আলোচনা সঠিক হবে না, তাহা হলে তিনি এইরূপ তলবী সভা আহ্বানে অস্বীকার করতে পারেন। সেক্ষেত্রে এরূপ তলবি সভা স্বয়ংক্রিয়ভাবে করা যেতে পারে।

এ সম্পর্কিত আরও খবর