বাড়তি মোবাইল সেট ব্যবহারের দারুণ কিছু উপায়

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-26 12:14:28

খুঁজলে সবার বাসাতেই বাড়তি মোবাইল ফোন পাওয়া যাবে।

হয়তো অনেকদিন হয়ে গেছে বলে নতুন অ্যান্ড্রয়েড ভার্সনের মোবাইল কেনা হয়েছে, অথবা কাছের কারোর কাছ থেকে নতুন মোবাইল সেট উপহার হওয়া হয়েছে। এভাবেই ব্যবহৃত সেটটির বাইরেও একটি-দুটি পুরনো ও ভালো মোবাইলে সেট জমে যায়। বেশীরভাগ ক্ষেত্রেই বাড়তি মোবাইল সেটটি ফেলে রাখা হয়। ব্যবহার না করার ফলে একটি নির্দিষ্ট সময় পরে নষ্টও হয়ে যায় অব্যবহৃত সেটটি।

অনেকেই বাড়তি অব্যবহৃত মোবাইল সেট নিয়ে দ্বিধায় পড়ে যান। কী করবেন এই বাড়তি পণ্য নিয়ে! সমাধান কিন্তু করা যায় কয়েকভাবে। জেনে নিন কয়েকটি উপায়।

মোবাইল সেটটি হোক অ্যালার্ম ক্লক

প্রতিদিন সকালের জন্য মোবাইলে সময় ঠিক করে অ্যালার্ম ক্লক সেট করাটা বিরক্তিকর বটে। বাড়তি মোবাইলে একদিনেই সেই ঝামেলাটি ঝেড়ে ফেলুন। বেশ কয়েকটিসময় নির্ধারণ করে অ্যালার্ম সেট করুন। এরপর নিজের প্রয়োজন অনুযায়ী অ্যালার্মটি সেট করুন।

রাতে ঘুমাতে সাহায্য করবে বাড়তি সেটটি

প্লে স্টোর ঘুরলেই বেশ কিছু অ্যাপস পাওয়া যাবে, যা নার্ভকে শান্ত করে দ্রুত ঘুম আনতে সাহায্য করে। প্রতিদিন রাতে মোবাইল সেটটিতে ফুল চার্জ থাকে না। বিধায় চার্জে রেখে দিতে হয়। কিন্তুই বাড়তি মোবাইল সেটটি যদি রাতে শুধু একটি অ্যাপ ব্যবহারের জন্য আলাদাভাবে রাখা হয়, তবে অনেকদিন পর্যন্ত ব্যবহার করা যাবে। যে কারণে প্রতিদিন রাতে প্রশান্তিময় ঘুম আনার জন্য স্বাচ্ছন্দে ব্যবহার করা যাবে ফেলে রাখা সেটটি।

বই পড়ার আলাদা ডিভাইস

শিশুরা একেবারেই বই পড়তে চায় না, সারাদিন মোবাইল নিয়েই পড়ে থাকে- এমন অভিযোগ শোনা যাবে অহরহ। বই যদি পড়তে না চায় তবে মোবাইলেই বই নামিয়ে দিন শিশুদের। পিডিএফ ফাইল অথবা ই-পাবে বই পড়ার মজা একবার বুঝতে পারলে, নিজ থেকেই বই পড়তে চাইবে তারা। বাড়তি মোবাইলটা ব্যবহৃত হোক শিশুদের অবসরের বইয়ের খোরাক হিসেবেই।

পুরনো দিনের এমপিথ্রি হোক মোবাইল সেটটি

মোবাইল ফোন আসার আগে ছোট এমপিথ্রি প্লেয়ারই ছিল, ঘরে-বাইরে গান শোনার একমাত্র ভরসা। তবে ইদানিংকালের স্মার্ট মোবাইলের নানান রকম ফিচারের জন্য আলাদা গান শোনা হয়েই ওঠে না। বাড়তি মোবাইলটিকে নাহয় শুধু এমপিথ্রি হিসেবেই ব্যবহার করুন। এতে করে গান শোনার ফলে সবসময়ের ব্যবহৃত মোবাইলের চার্জ শেষ হবে না, ফলে কাজের সময়ে বিড়ম্বনায় পড়তে হবে না। আবার যেকোন সময় পছন্দসই গানও শুনতে পারবেন স্বাচ্ছন্দে।

রিসাইকেল করুন

আপনি যদি বিভিন্ন ধরণের যন্ত্র ও যন্ত্রাংশ নিয়ে কাজ করতে আগ্রহী হন, তবে বাড়তি মোবাইলটি রিসাইকেলের কাজে ব্যবহার করতে পারেন।

বিক্রি করে দিন

উপরের কোন কাজেই যদি বাড়তি মোবাইলটি কাজে না লাগে, তবে এটাই কিন্তু সবচেয়ে সহজ সমাধান। তবে এটা তখনই প্রযোজ্য হবে যখন মোবাইল সেটটির অবস্থা ভালো থাকবে এবং সেটার ফাংশন ঠিকভাবে কাজ করবে। এতে একইসাথে যেমন অব্যবহৃত সেটটি অন্য কারোর কাজে আসবে, আবার আপনিও কিছু বাড়তি টাকা হাতে পাবেন।

এ সম্পর্কিত আরও খবর