কফির দাগ উঠবে সবকিছু থেকেই!

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-21 14:08:14

হুটহাট যেখানে সেখানে কফি পড়ে যাওয়ায় বেশ সমস্যার মুখোমুখি হতে হয়।

কফির জেদি দাগ যেন উঠতেই চায় না। পছন্দের জামা কিংবা শখের কার্পেটটা এক মুহূর্তের ভুলে নষ্ট হয়ে যায় একদম।

কফি ছাড়া থাকা সম্ভব নয় যেহেতু, চলুন জেনে নেওয়া যাক যেকোন কিছু থেকে কফির দাগ ওঠানোর সহজ কয়েকটি টিপস।

কফির মগ

যে কফির মগটিতে প্রতিদিন কফি পান করছেন, খেয়াল করে দেখবেন সেই কফির মগটিতে কফির বাদামী দাগ পড়ে গিয়েছে। এই দাগ তোলার জন্য কফির মগে এক চা চামচ বেকিং সোডা দিয়ে মগটি পানি দিয়ে পূর্ণ করতে হবে। এইভাবে ঘন্টা খানেক সময় রেখে দেওয়ার পর ব্রাশের সাহায্যে দাগের অংশে মেঝে ধুয়ে নিতে হবে।

জামাকাপড়

কফির মগের দাগ না হয় মেনে নেওয়া যায়, কিন্তু জামাকাপড়ে কফির বাজে দাগ মোটেও সহনীয় নয়। জামায় কফি পড়ার সঙ্গে সঙ্গে পানি দিয়ে ধুয়ে ফেললে দাগ কিছুটা কম বসে। কিন্তু শুকিয়ে গেলে মহা ঝামেলায় পড়তে হয়। ভালোভাবে জেনে রাখুন জামাকাপড় থেকে কীভাবে কফির দাগ তুলবেন।

প্রথমে কাপড়ের কফির দাগযুক্ত অংশটি পানিতে ধুয়ে নিংড়ে নিতে হবে। এবার কাপরের ওই অংশটি এক কাপের চার ভাগের এক ভাগ গরম পানি, আধা চা চামচ ডিশওয়াশিং ডিটার্জেন্ট ও এক টেবিল চামচ সাদা ভিনেগারের মিশ্রণে চুবিয়ে রাখতে হবে পনের মিনিটের জন্য। পনের মিনিৎ পর মিশ্রণ থেকে তুলে গরম পানিতে ভালোভাবে ধুয়ে নিতে হবে।

কার্পেট

হাত থেকে ছলকে দামি কার্পেটে কফি পড়ে গেলেও চিন্তা নেই। রয়েছে সহজ সমাধান। কফি যে স্থানে পড়েছে তার উপর কিছুটা বেকিং সোডা ছিটিয়ে দিন। পেস্ট তৈরি করার মতো পানি মেশান। এবার ব্রাশ দিয়ে স্ক্রাব করুন, যতক্ষণ না পর্যন্ত দাগ উঠে আসছে। দাগ উঠে আসলে কুসুম গরম পানি দিয়ে পরিষ্কার করে নিন।

আসবাবপত্র

আসবাবপত্রে কফির দাগ পড়লে ব্যবহার করতে হবে ডিমের কুসুম। যে স্থানে দাগ পড়েছে সেখানে ডিমের কুসুমটাকে কাপড় দিয়ে ভালোভাবে ব্রাশ করতে হবে। কিছুক্ষণ এইভাবে ব্রাশ করার পর কফির দাম উঠে যাবে।

এ সম্পর্কিত আরও খবর