গোলাপ দিবসের গোলাপি মিষ্টি

রেসিপি, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:10:48

ভ্যালেন্টাইন সপ্তাহ স্পেশাল করতে অনেকেই অনেক রকম প্রস্তুতি নেয়। আজ গোলাপ দিবস দিয়ে ভ্যালেন্টাইন সপ্তাহের শুরু। দিনটিতে গোলাপকে ভালবাসার একটি চিহ্ন হিসাবে উপস্থাপন করা হয়। তবে শুধু গোলাপ ফুল নয় গোলাপী রঙের ডেজার্ট তৈরি করে প্রিয়জনকে দিতে পারেন। প্রিয়জনের পছন্দের ডেজার্ট সহ হ্যান্ডমেড কিছু তৈরি বা প্রস্তুত করার চেয়ে বিশেষ এবং রোমান্টিক আর কিছু নেই।

গোলাপ দিবস আরও বিশেষ করে তোলার জন্য মিষ্টি জাতীয় এই রেসিপিগুলো ব্যবহার করে দেখুন-

রোজ ফিরনি:

প্রথমে ২ টেবিল চামচ বাসমতী চাল নিন। এবার একটি মিক্সারের সাহায্যে চালগুলো আধভাঙা করে আলাদা করে রাখুন। এবারে দেড় কেজি দুধে চালের গুড়ো যোগ করুন। চাল সিদ্ধ হওয়া অবধি অল্প আঁচে রান্না করুন।

মিশ্রণটি ঘন হয়ে এলে এতে তিন টেবিল চামচ চিনি দিয়ে দিন। এরপর এতে ১ চা চামচ রোজ এসেন্স ও দুই ফোটা গোলাপী রঙের ফুড কালার দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। ঘন এবং ক্রিমি হওয়া অবধি নাড়তে থাকুন। সবশেষ ২ টেবিল চামচ পেস্তা কুঁচি দিয়ে দিন। গোলাপের পাপড়ি দিয়ে সাজিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

রোজ ফিরনি
রোজ ফিরনি। ছবি: সংগৃহীত

রোজ আইসক্রিম:

একটি বাটিতে ১ কাপ ডাবল ক্রিম নিয়ে একটি বৈদ্যুতিক হ্যান্ড মিক্সারের মাধ্যমে ঘন না হওয়া অব্দি আস্তে আস্তে বিট করুন। ঘন হয়ে এলে এতে কনডেন্স মিল্ক দিয়ে আবারো বিট করে নিন।

এরপর এতে ১ টেবির চামচ রোজ সিরাপ, গোলাপি ফুড কালার ২ ফোঁটা ভালভাবে মেশান।  মিশ্রণটি এয়ারটাইট কনটেইনারে করে কমপক্ষে ৬-৮ ঘন্টা বা তারও বেশি সময় ডিপ ফ্রিজে রেখে দিন। সবশেষ গোলাপি সিরাপ দিয়ে পরিবেশন করুন।

রোজ আইসক্রিম
রোজ আইসক্রিম। ছবি: সংগৃহীত

রোজ পুডিং:

একটি ছোট পাত্রে হাফ কাপ দুধের সাথে ওয়ান ফোর্থ কাপ কর্নস্টার্চ এবং ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এটি মসৃণ এবং দানামুক্ত না হওয়া পর্যন্ত ভালভাবে মেশান।

এবারে একটি মাঝারি সসপ্যানে আড়াই কাপ দুধের সাথে ওয়ান থার্ড কাপ চিনি মিশিয়ে নিন। চিনি না গলা অব্দি মাঝারি জ্বাল দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। এবারে কর্নস্টার্চের মিশ্রণটি দুধে মিশিয়ে দিয়ে অনবরত নাড়তে থাকুন। এরপর ১ চা চামচ গোলাপ জল ও দুই ফোঁটা গোলাপি পুড কালার দিয়ে পুডিং ঘন না হওয়া পর্যন্ত রান্না করুন। পরিবেশনের আগে কমপক্ষে ৩ ঘন্টা ফ্রিজে রাখুন।

এ সম্পর্কিত আরও খবর