শিশুরা করোনা আক্রান্ত হলে করণীয়

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 15:59:07

করোনাভাইরাসের নতুন মিউট্যান্ট রূপটি এবার বাচ্চাদের উপরেও অনেক বেশি প্রভাব ফেলছে। করোনার নতুন মিউট্যান্টটি ১০ বছরের বেশি এবং ১-৮ বছরের বাচ্চাদের মধ্যে বেশি পাওয়া যাচ্ছে। অসুস্থ সন্তানের যত্ন নেওয়া এবং নিজেদের সুস্থ রাখা পিতামাতার পক্ষে আরো বেশি চ্যালেঞ্জের। বিশেষত ১০ বছরের নীচের বাচ্চাদের করোনা নীতিমালা অনুসরণ করানো আরো বেশি কষ্টের।

শিশুদের করোনার লক্ষণ

বাচ্চাদের ক্ষেত্রে প্রাপ্তবয়স্কদের মতো করোনাভাইরাসের লক্ষণগুলো কেবল শ্বাস নালীর মধ্যে সীমাবদ্ধ নয়। বেশিরভাগ বাচ্চা উচ্চ জ্বর, ঠান্ডা লাগা, শ্বাসকষ্ট, কাশি, গন্ধ হ্রাস, গলা ব্যথা, ক্লান্তি, পেশী ব্যথা এবং শ্লৈষ্মিক প্রদাহজনিত লক্ষণ অনুভব করছে। খুব ছোট বাচ্চাদের মধ্যে ক্ষুধা হ্রাস, ডায়রিয়া, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল (জিআই), বমির লক্ষণ দেখা যাচ্ছে।

শিশুরা করোনা পজিটিভ হলে কী ধরনের সাবধানতা অবলম্বন করা উচিত?

বাচ্চাদের মধ্যে করোনা লক্ষণ দেখা দিলে ১৪ দিনের জন্য আইসোলেশনে রাখুন। করোনা টেস্ট করান এবং তাদের অক্সিজেন স্যাচুরেশন পর্যবেক্ষণ করুন। যদি স্যাচুরেশন ৯৪ শতাংশের উপরে থাকে তবে পর্যাপ্ত হাইড্রেশন, সঠিক পুষ্টি এবং প্যারাসিটামল খাওয়ান। ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং সঠিকভাবে পরামর্শ অনুসরণ করুন। বেশিরভাগ ক্ষেত্রে করোনার লক্ষণ উপস্থিতির তিন থেকে পাঁচ দিনের মধ্যে বাচ্চারা সুস্থ হয়ে যায়। খুব অল্প সংখ্যক এটি বেশি সময় নিতে পারে। অবস্থার অবনতি হলে দ্রুত হাসপাতালে নিয়ে যান।

এ সম্পর্কিত আরও খবর