স্টিম্ড এগ বা ভাপে ডিম

রেসিপি, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 20:51:55

মানব দেহকে সুস্থ রাখার অন্যতম উপায় হলো পুষ্টিকর খাদ্য গ্রহণ। আজ শেয়ার করব স্টিম্ড এগ বা ভাপে ডিমের রেসিপি। খুবই সাধারণ ইনগ্রেডিয়েন্স দিয়ে তৈরি অসাধারণ এক খাবার স্টিম্ড এগ। অনেকটা পুডিং এর মতো আবার ঠিক পুডিংও নয়। 

তৈরি করতে যা লাগবে

ডিম

লবণ

চিনি

গাজর

স্প্রিং অনিয়ন

তিলের তেল

যেভাবে তৈরি করবেন

প্রথমেই একটি গাজরের ওয়ান থার্ড ছোট ছোট করে কেটে নিতে হবে। গাজর কাটা হয়ে গেলে একই ভাবে একটি স্প্রিং অনিয়নের কিছু অংশ খুবই ছোট ছোট পিছ করে কেটে নিন।  

এবার একটি বাটিতে ডিম ফেটিয়ে নিতে হবে। এরপর এতে মোটামুটি সমপরিমানের পানি দিতে হবে। আরো দিন স্বাদমতো লবণ এবং এক চা চামচ চিনি, তিলের তেল, কেটে রাখা গাজর ও স্প্রিং অনিয়ন।

সব একসাথে মিক্স নিতে হবে। এবার বয়েল করার পালা। একটি হাড়িতে পানি দিয়ে তার উপর একটি লোহার স্ট্যান্ড বসিয়ে দিন মাঝ বড়াবড়। এরপর লোহার স্ট্যান্ডের উপর বসিয়ে দিন মিক্সড ডিমের বোল। চুলার ফ্লেম হাই করে রাখুন। আর হাই থাকবে পানি ফুটে ওঠা পর্যন্ত।

পানি বয়েল হতে শুরু করলে ঢাকনা দিয়ে ঢেকে চুলার আচ করে দিতে হবে একদম লো। এবং এই অবস্থায় কুক করতে হবে ২০ থেকে ২৫ মিনিট। চুলার ফ্লেম একদম লো রেখে বয়েল করতে হবে এই জন্য যাতে পানি ফুটে ডিমের মিশ্রণে ঢুকে না যায়। পুডিং তৈরির মতো এই রান্নায় ডিমের বাটি ঢেকে দেয়ার ঝামেলা নেই।

৩০ মিনিট হয়ে গেলে দেখুন ডিম বয়েল হলো কিনা। একটি টুথপিক দিয়ে টেস্ট করতে হবে। টুথপিক ক্লিন আসলে বোঝা যাবে হয়ে গেছে ভাপে ডিম।

ইয়াম্মি স্বাদের পুষ্টিকর এই খাবার ছোট বড় সকলেই পছন্দ করবে। স্বাদে পরিবর্তন আনতে এমন মজাদার খাবার আপনারা অবশ্যই ট্রাই করবেন।

এ সম্পর্কিত আরও খবর