মাস্ক পরা ও খোলায় যেসব সতর্কতা জরুরি

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-31 12:33:24

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে বার বার হাত ধোয়া ও মাস্ক পরা জরুরি। তবে শুধু মাস্ক পরে থাকাই যথেষ্ট নয়। সঠিকভাবে মাস্ক পরা ও এর ব্যবহারবিধি জেনে নেয়াও জরুরি।

দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ বাড়ার পর থেকে স্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসকরা কয়েক লেয়ার বিশিষ্ট মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন। বৃহস্পতিবার (৬ মে) সরকার মাস্ক পরা বাধ্যতামূলক করে ৮টি নির্দেশনা দিয়েছেন। সেখানে প্রয়োজনে দু’টি মাস্ক ব্যবহারের পরামর্শ দেয়া হয়।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন— করোনা প্রতিরোধে এখন বিজ্ঞানসম্মত সবচেয়ে ভালো উপায়ই হলো মাস্ক পরা। তবে মাস্ক পরার ক্ষেত্রে সুনির্দিষ্ট ব্যবহারবিধি মেনে চললে কার্যকর ফল পাওয়া সম্ভব।

চিকিৎসকরা বলছেন— বাংলাদেশে বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত সার্জিকাল মাস্ক একবারের বেশি পরা উচিত নয়। এমনকি সার্জিকাল মাস্ক একটা নির্দিষ্ট সময়ের বেশি সময় পরে না থাকারও কথা বলছেন তারা। এটি নিয়ম মেনে পরতে এবং খুলতে হবে। যাতে স্বাস্থ্য সুরক্ষায় আশায় ব্যবহৃত মাস্কটিই উল্টো ক্ষতির কারণ হয়ে না দাঁড়ায় সেদিকে সতর্ক থাকতে হবে।

মাস্ক খোলা ও ফেলার নিয়ম

মাস্ক ধরার আগে ভালোভাবে হাত পরিষ্কার করে নিতে হবে। সাবান বা হ্যান্ডস্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করে মুখে মাস্ক পরতে এবং খোলার সময়ে হাত জীবাণুমুক্ত করে নিতে হবে।

তবে ব্যবহৃত মাস্কের সামনের দিকে হাত দেয়া চলবে না। কানে আটকানোর দড়ি বা রাবারে হাত দিয়ে মুখ থেকে নামিয়ে আনতে হবে মাস্ক।

সার্জিকাল মাস্ক আট ঘণ্টার বেশি সময় ব্যবহার করা উচিত নয়। মাস্ক একবার খুলে ফেললে, সেটি দ্বিতীয়বার ব্যবহার না করায় উচিত।

সংক্রমণ প্রতিরোধে শুধু নিজে মাস্ক ব্যবহারবিধি মানলেই চলবে না। ব্যবহারের পরে মাস্ক কোথায় বা কীভাবে ফেলে রাখছেন, সেদিকেও সতর্ক থাকতে হবে। যেমন— ব্যবহারের পর মাস্ক রাস্তায় বা ময়লা ফেলার ডাস্টবিনে সরাসরি ছুঁড়ে না ফেলে কোনো কাগজের ব্যাগে ভরে ফেলুন। এতে জীবাণু ছড়াবে না।

মাস্ক খোলার পর বা ফেলার পর সাবান বা হ্যান্ডওয়াস দিয়ে ভালো করে হাত ধুতে হবে।

এ সম্পর্কিত আরও খবর