টার্কিশ রোল

রেসিপি, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-31 21:57:34

এমন একটি মিষ্টি চাই যা মুখে দিতেই মাখনের মতো গলে যাবে। যা খেলে মন হাড়িয়ে যাবে অন্য কোথাও। হতে পারে কি এমন কোনো ডেজার্ট! নিশ্চয়ই হতে পারে! তেমনই একটি ডেজার্ট হলো টার্কিশ রোল। মূলত এটা তুরস্কের একটি মিষ্টান্ন। মাখনের মতো মোলায়েম সাথে হাল্কা মিষ্টি স্বাদ যা মুখে দিতেই মিলিয়ে যাবে।

জেনে নিন টার্কিশ রোল বানানোর রেসিপি—

উপকরণ

লাচ্ছা সেমাই

কর্নফ্লাওয়ার

তরল দুধ

কনডেন্সড মিল্ক

আনসল্টেড বাটার

ভ্যানিলা অ্যাসেন্স

চকলেট অ্যাসেন্স

ফুড কালার (অপশোনাল)

চকলেট বিটস

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি ট্রেতে ড্রাই লাচ্ছা সেমাই বিছিয়ে দিন। এবার একটি হাড়িতে নিন চার টেবিল চামচ কর্নফ্লাওয়ার, আধা কাপ পাউডার মিল্ক, চার কাপ লিকুইড মিল্ক, কনডেন্সড মিল্ক ১/৪ কাপ। সব উপকরণ ভালোভাবে মিক্স করে নিতে হবে যাতে কোনো লাম্বস না থাকে।

এবার এটা চুলায় জ্বাল করে ঘন করে নিন। চুলার ফ্লেম থাকবে লো টু মিডিয়াম। ঘন হয়ে এলে দিয়ে দিন আনসলটেড বাটার ১০ গ্রাম এবং ভ্যানিলা অ্যাসেন্স আধা চা চামচ। কনসিসটেন্সি খুব ঘন না হলে কিন্তু রোলটা সেট হবে না প্রোপারলি।  

এবার গরম গরম এটা ট্রেতে ঢেলে লেয়ার করে নিতে হবে লাচ্ছা সেমাইয়ের উপর। ঠাণ্ডা হয়ে গেলে সমান ভাবে বিছানো সম্ভব হবে না। একটি স্পেচুলা বা সুবিধাজনক চামুচ দিয়ে সমান করে দিতে হবে। এরপর ট্রেটা ধরে ঝাকিয়ে নিতে হবে এতে ভিতরে কোনো বাবলস থাকবে না। 

এবার একটা ক্রিম তৈরি করে নিন। এর জন্য একটি বাটিতে নিয়ে নিন আধা কাপ হুইপিং ক্রিম, কনডেন্সড মিল্ক ৩ টেবিল চামচ। এটা বিট করে ফোমি কনসিসটেন্সি করে নিন। অনেকটা ফোম হয়ে এলে দিয়ে দিন চকলেট অ্যাসেন্স এবং সামান্য রোজ ফুড কালার।

এখন এই ক্রিম দিয়ে একটি লেয়ার করে দিন ট্রেতে। সমান করে দিন একটি নাইফের সাহায্যে। আবারও একটু ঝাকিয়ে সেট করে নিন। উপরে দিয়ে দিন কিছু লাচ্ছা সেমাই এবং চকলেট বিটস। 

এবার পছন্দমতো সাইজ করে কেটে নিতে হবে। এখন চেক করে নিন এটা রোল করার জন্য তৈরি কিনা। যদি একটু বেশি নরম থাকে তবে রোল না করাই ভালো। সেক্ষেত্রে কিছুক্ষণ ফ্রিজে রেখে সেট করে তারপর রোল করতে হবে।

ফ্রিজ থেকে নামিয়ে নিয়ে রোলের আকার দিতে হবে। এটা ভীষণই তুলতুলে তাই আলতো হাতে কাজগুলো করতে হবে। তৈরি হয়ে গেলো ক্রিমী সফ্ট টার্কিশ রোল। যেমন তুলতুলে দেখতে তেমনই মুখে দিতেই একদম মিলিয়ে যায়। আর স্বাদ?

ঘন দুধের মাখনী ভাব, কিছুটা ভ্যানিলা কিছুটা চকলেটের ঘ্রাণ আবার ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাইর স্বাদও। মুখে দিতেই যদি এমন ভিন্ন ভিন্ন স্বাদ পাওয়া যায় তবে কি আর মনকে আটকে রাখা যায় মন তো হাড়াবেই। এই ঈদের তাহলে তৈরি করুন আর হাড়িয়ে যান মন মাতানো টার্কিশ রোলের মাঝে।

এ সম্পর্কিত আরও খবর