ভালো ঘুমের সহায়ক পপীর বীজ

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-31 22:16:44

আজকাল ঘুমাতে কি কষ্ট হচ্ছে? বিছানায় এপাশ ওপাশ করছেন তবুও ঘুম আসে না। ঘুমকে মনে হয় দীর্ঘ দিনের হারিয়ে যাওয়া বন্ধুর মতো! তবে এই হারিয়ে যাওয়া বন্ধুকে পেতে রয়েছে একটি কার্যকর উপায়। তা হলো দুধ ও পপি বীজের পানীয়। অনিদ্রা দূর করতে পপির বীজ দুর্দান্ত কার্যকর।

পপি বীজের পানীয়টি তৈরি করার দুটি পদ্ধতি রয়েছে। প্রতিদিন বিছানায় যাওয়ার ৩০ মিনিট পূর্বে এই পানীয়টি পান করলে ভালো ফল পাবেন। জেনে নিন কীভাবে পপি বীজের পানীয় তৈরি করবেন—

স্টেপ-১

পোস্ত বীজ বা পপি বীজ ১৫ মিনিট গরম পানিতে ভিজিয়ে রাখুন। এবার পানি থেকে বীজ ফেলে দিয়ে পানি দুধের সাথে জ্বাল করে নিন। দুধে বলক আসলে এটি চুলা থেকে নামিয়ে নিন। গ্লাসে ঢেলে এতে গুড়, এক চিমটি দারচিনি অথবা জয়ফলের গুঁড়া দিয়ে মিশিয়ে গরম গরম পান করুন।

স্টেপ-২

প্রথমে শুকনো পপি বীজ তাওয়াতে কয়েক মিনিটের জন্য ভাজুন যতক্ষণ না রঙ বাদামী হয়। এরপর এগুলো কিছুটা ঠান্ডা করে পিষে নিন। এবারে এই গুঁড়ার সাথে পরিমাণ মতো পানি দিয়ে ঘন পেস্ট তৈরি করুন।

এবার ১ কাপ দুধের সাথে পপি বীজের পেস্ট মিশিয়ে চুলার ফ্লেম মাঝারি রেখে বলক আসা অব্দি নেড়ে নেড়ে জ্বাল করুন। গ্লাসে ঢেলে এতে গুড়, এক চিমটি দারচিনি অথবা জয়ফলের গুঁড়া দিয়ে মিশিয়ে গরম গরম পান করুন।

এ সম্পর্কিত আরও খবর