মেদহীন পেট পেতে

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-31 14:15:41

মেদহীন আকর্ষণীয় পেট কে না চায়। সুস্বাস্থ্যের জন্য তো বটেই সৌন্দর্যের জন্যও নারী-পুরুষ সবারই চাওয়া মেদহীন শরীর। তবে পেট ফুলে আছে মানেই যে প্রচুর মেদ জমে আছে তেমনটা নাও হতে পারে। অনেক সময় অত্যাধিক বায়ু জমেও পেট ফুলে থাকে।

খাওয়াদাওয়া এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের ফলে এমন সমস্যা তৈরি হতে পারে। এ সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন জেনে নিন—

ধীরে খাবার গ্রহণ করুন

অনেকেই খাবার তাড়াহুড়ো করে খেতে গিয়ে অনেকটা খাবার একসঙ্গে মুখে পুরে নেন। এতে খাবারের সঙ্গে অনেকটা হাওয়াও পেটে চলে যায়। ফলে পেট ফুলে যায়। তাই যত কম করে খাবার মুখে নিয়ে অনেকক্ষণ ধরে চিবিয়ে খাবেন, তত হজম করতে সুবিধা হবে। পেটের ফোলাভাব বা মেদ ও থাকবে না।

ক্ষতিকর খাবার চিনতে শিখুন

কোনো কোনো খাবার খাওয়ার পর অস্বস্তি বেড়ে যায়। হয়ত সেই খাবার আপনার সহ্য হয় না। অনেকের যেমন দুধ খেলেই গ্যাসের সমস্যা হয়। তাতে পেটও ফুলে থাকে। কিন্তু তাঁরা সেটা বুঝতে পারেন না। তাই একটু নিজের শরীরকে বোঝার চেষ্টা করুন। কোনো খাবার খেয়ে অস্বস্তি বাড়লে পরীক্ষা করিয়ে নিতে পারেন।

বদ অভ্যাস বদলান

ধূমপান করলেও শরীরে বাড়তি বায়ু প্রবেশ করে। এছাড়াও বোতলের ঠান্ডা পানীয়, সোডা বা অন্য যে কোনো কার্বোনেটেড পানীয়ের মধ্যে দিয়েও একই ভাবে হাওয়া ঢুকে পেটে। চুইংগাম চিবানোর অভ্যাস যাদের, তাদেরও এই সমস্যা হতে পারে। এই অভ্যাসগুলো বদলাতে পারলে অনেকটাই রেহাই পাবেন।

কুসুম গরম পানি খান

শরীর ডিহাই়ড্রেটেড থাকলে পেট ফোলার সমস্যা হতে পারে। তাই পর্যাপ্ত পরিমাণে পানি খান। খাবার দ্রুত হজম করার জন্য কুসুম গরম পানি খেতে পারেন। কারণ এটি পেটের মেদ ঝরিয়ে ফেলে।

এ সম্পর্কিত আরও খবর