অনিয়মিত পিরিয়ড হলে করণীয়

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-09-01 22:11:31

নারীদের নিয়মিত পিরিয়ড হওয়াটাই স্বাভাবিক। বর্তমান দিনে শতকরা নব্বই ভাগ মহিলারাই অনিয়মিত পিরিয়ড বা ঋতুস্রাবের সমস্যায় ভুগছেন। পিরিয়ড সাধারণত ২৮ দিন পর পর হয় এবং ৭ দিন পর্যন্ত স্থায়ী হয়। তবে ৭ দিনের বেশি সময় ধরে পিরিয়ড এবং অনিয়মিত পিরিয়ড হলে সেটি স্বাস্থ্যর জন্য ক্ষতিকর।

সাধারণত অনিয়ন্ত্রিত জীবনযাপন, ধূমপান, অ্যালকোহল পান, ক্যাফিন, ভ্রমণ, স্ট্রেস, জন্মনিয়ণের বড়ি এবং অতিরিক্ত ওসুধ সেবনের কারণে অনিয়মিত পিরিয়ড হয়। ফলে ওজন হ্রাস বা বৃদ্ধি, রক্তস্বল্পতা, মেনোপজ, থাইরয়েড ব্যাধি, হরমোনের ভারসাম্যহীনতা, লিভারের রোগ, যক্ষা, গর্ভপাত এবং অন্যান্য স্বাস্থ্যঝুঁকি দেখা যায়।

অনিয়মিত পিরিয়ড প্রতিরোধে ঘরোয়া প্রতিকার—

কাঁচা পেঁপে

সবুজ বা কাঁচা পেঁপে অনিয়মিত পিরিয়ড নিয়ন্ত্রনে কাজ করে। এটি জরায়ুর পেশী ফাইবারকে সংকুচিত করতে সহায়তা করে। কয়েক মাস নিয়মিত কাঁচা পেঁপের রস খান তবে পিরিয়ড চলাকালীন তা পান করবেন না।

হলুদ

হলুদকে অন্যতম সেরা ওষুধ হিসাবে বিবেচনা করা হয়। এটি পিরিয়ড নিয়ন্ত্রণ এবং হরমোনের ভারসাম্য রক্ষায় সহায়ক। অ্যান্টিস্পাসমডিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য থাকার কারণে হলুদ পিরিয়ডের ব্যাথা উপশম করে। ওয়ান ফোর্থ চা চামচ হলুদ গুঁড়া এবং মধু এক গ্লাস দুধে মিশিয়ে নিয়মিত পান করলে অনিয়মিত পিরিয়ডের সমস্যা দূর হবে।

অ্যালোভেরা

অ্যালোভেরা হরমোন নিয়ন্ত্রণ করে প্রাকৃতিকভাবে অনিয়মিত পিরিয়ডের চিকিৎসা করে। চিকিত্সা করতে সহায়তা করে। অ্যালোভেরা জেলের সাথে এক চা চামচ মধু মিশিয়ে রাতের খাবারের আগে প্রতিদিন এটি গ্রহণ করুন। তবে পিরিয়ড চলাকালীন সময় এই প্রতিকারটি ব্যবহার করবেন না।

আদা

১ টেবিল চামচ আদা ৫ মিনিট পানিতে সিদ্ধ করুন। সামান্য চিনি দিয়ে মিশ্রণটি খাবারের পরে খান। পিরিয়ড চক্র নিয়ন্ত্রণ করতে এবং অনিয়মিত সময়সীমা থেকে মুক্তি পাওয়ার জন্য আদা অত্যন্ত উপকারী।

এ সম্পর্কিত আরও খবর