মাইগ্রেনের সমস্যায় সঠিক খাদ্যভাস

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-23 04:08:08

সাধারণত ২০ থেকে ৩০ বছর বয়সে মাইগ্রেনের সমস্যা শুরু হয়। বর্তমানে বিশ্বে প্রায় ১১ শতাংশ মানুষ মাইগ্রেনজনিত সমস্যায় ভোগেন। এই মাথাব্যাথা সাধারণত মাথার একপাশ থেকে শুরু হয়ে পুরো মাথায় ছড়িয়ে পড়ে।

অনেকেরই বিভিন্ন খাবার খেলে মাইগ্রেনের সমস্যা হয়। আবার অনেক খাবার খেলে তা সেরে যায়। তাই কোন খাবার এড়িয়ে যাবেন এবং কোন খাবার খাবেন তা জানা জরুরি। আবার অনেক সময় খালি পেটে থাকলেও মাইগ্রেনের সমস্যা হয়। চটজলদি কী খেলে, এমন পরিস্থিতি এড়ানো যায় তা জেনে নিন—

তরমুজ

পানি বেশি খেলে মাইগ্রেন অ্যাটাকের সম্ভাবনা কমে এটা অনেকেরই জানা। তবে শরীর হাইড্রেটেড রাখতে শুধু পানি খাওয়াই যথেষ্ট নয়। সঙ্গে এমন খাবার খেতে হবে যাতে পানির পরিমাণ বেশি। তরমুজে ৯২ শতাংশ পানি থাকে। তাই খিদে পেলে প্যাকেটের স্ন্যাক্‌স বার না খেয়ে তরমুজ খান।

বাদাম-বীজ

শরীরে ম্যাগনেশিয়ামের অভাব হলে দীর্ঘ মাথা ধরার প্রবণতা বেড়ে যায়। তাই রোজকার খাদ্য তালিকায় এমন খাবার রাখুন যা খেলে অপুষ্টি কম করা সম্ভব। ঘুম থেকে উঠে নানা রকম বাদাম খেতে পারেন । এছাড়াও ফ্ল্যাক্সসিড, চিয়া সিড, বা কুমড়োর বীজ খেতে পারেন। এতে ম্যাগনেশিয়ামের পাশাপাশি ফাইবারও রয়েছে প্রচুর।

ভেষজ চা

ইন্টারন্যাশন্যাল জার্নাল অফ প্রিভেন্টিভ মেডিসিন প্রকাশিত এক গবেষণাপত্র অনুযায়ী, পিপারমিন্ট-টি খাওয়া সাইনাসের জন্য উপকারী। তাই মাথা ধরার প্রবণতা কমাতে পিপারমিন্ট-টি খাওয়া শুরু করতে পারেন।

মাশরুম

অনেক সময় হজমের গন্ডগোল বা পেটের অন্য সমস্যা থেকে মাথা ধরতে পারে। পরে সেটাই বেড়ে মারাত্মক রূপ ধারণ করতে পারে। তাই মাশরুম, ডিম বা বাদামের মতো খাবার রাখুন রোজকার খাদ্যতালিকায়। এতে হজমশক্তি বাড়ার সাথে সাথে মাথা ধরার সমস্যাও কমে যাবে।

এ সম্পর্কিত আরও খবর