কোনটি ভালো: বাদামি নাকি সাদা চিনি?

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-09-01 21:14:14

শত চেষ্টায় ও চিনি খাওয়া ছাড়তে পারেন না? খাবেনই যখন তবে কোন চিনি বেশি স্বাস্থ্যকর সেটি জেনে নিয়ে খাওয়া ভালো। অনেকেই বলেন, সাদা চিনির চেয়ে বাদামি চিনি বেশি স্বাস্থ্যকর। কারণ বাদামি চিনি তুলনামূলক কম শোধন করা হয়। বাদামি চিনি কীভাবে তৈরি হয় এবং তা সাদা চিনি থেকে কতটা আলাদা তা জেনে নিন—

বাদামি চিনি কীভাবে তৈরি হয়?

বাদামি চিনি তৈরির প্রক্রিয়া হুবহু সাদা চিনির মতোই। প্রচলিত যে তথ্য, বাদামি চিনি সাদা চিনি থেকে ভালো এই তথ্যটি আসলে মিথ্যা। আখের গুড়ের সাথে পরিশোধিত চিনির স্ফটিকগুলো মিশিয়ে বাদামি চিনি তৈরি করা হয়। ৯৫% পরিশোধিত চিনি ৫% গুড়ের সাথে মিশ্রিত হয়। ফলে আখের গুড় চিনিকে বাদামী রঙ এবং নরমতা দেয়।

বাদামি চিনি নাকি সাদা চিনি?

ক্যালোরি তুলনায়—বাদামি চিনিতে সাদা চিনির চেয়ে ০.২৫ কম ক্যালোরি থাকে। এক কথায় বাদামি চিনিতে কেবল আখের গুড়ের রঙেই শুধু আলাদা। তবে বাদামি চিনিতে সাদা চিনির চেয়ে বেশি খনিজ রয়েছে। কিন্তু এই খনিজের পরিমাণ এত কম যে আপনি এ থেকে কোনো স্বাস্থ্য উপকারীতা পাবেন না। বাদামি চিনিতে আখের গুড়ের উপস্থিতির কারণে, এটি কিছু আর্দ্রতা ধরে রাখে এবং নরম হয়ে থাকে।

অধিক মিষ্টি খাওয়া সর্বদাই স্বাস্থ্যর জন্য ক্ষতিকর। বাদামি চিনি কিংবা সাদা চিনি, যে চিনিই খান না কেন তা পরিমিত পরিমাণে খেতে হবে। এমনকি মধু, গুড়, ম্যাপেল সিরাপ অধিক গ্রহণ ক্ষতিকারক হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর