খালি পেটে পানি পান করবেন কেন?

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-30 12:41:29

শরীর সুস্থ রাখতে আমরা কতকিছুই না করি। ডায়েট, ব্যায়াম থেকে শুরু করে বিভিন্ন ধরনের খাদ্যভাস তৈরি করি, যাতে দীর্ঘদিন সুস্থ থাকা যায়। তবে জানেন কি, দেহ-মন ও শরীর সুস্থ রাখার জন্য পানির প্রয়োজন খুব বেশি। কারণ পানি মানব দেহকে সক্রিয় রাখে।

কিন্তু এর মধ্যে সকালে খালি পেটে পানি পানের উপকারিতাই যেন অভিন্ন। এটা হয়ত আমরা অনেকেই জানি কিন্তু এটা ঠিক কী কী উপকারে আসে, তা হয়তো অনেকেরই অজানা। সকালে খালি পেটে পানি পান করে সুস্থ-সবল থাকার পথে একধাপ এগিয়ে থাকা সম্ভব।

সকালে খালি পেটে পানি পান করার সুফলগুলো জেনে নিন—

১. সকালে খালি পেটে পানি পান করলে রক্ত প্রবাহ স্বাভাবিক থাকে এবং নতুন রক্তকোষ তৈরি হয়। এছাড়াও শরীর থেকে রক্তের দূষিত পদার্থগুলো বের হয়ে যায়। ফলে ত্বক হয় সুন্দর এবং উজ্জ্বল হয়।

২. সকালে খালি পেটে এক গ্লাস পানি সারা দিনে হজমের জন্য উপকার হয়। রাতে অনেকক্ষণ ঘুমানোর ফলে হজমের ক্রিয়া ধীর থাকে তাই সকালে খালি পেটে এক গ্লাস পানি খেলে হজম শক্তি ক্রিয়া পুনরায় সচল হয়।

৩. প্রতিদিন সকালে এক গ্লাস হালকা গরম পানিতে লেবু মিশিয়ে পান করলে মলাশয় পরিষ্কার হয়। শরীরের বিপাক ক্রিয়া বৃদ্ধি পায় এবং শরীরের অতিরিক্ত ওজন হ্রাসে সাহায্য করে।

৪. কিডনির সমস্যা ও আর্থাইটিস কমায় প্রতিদিন সকালে এক গ্লাস পানি পান করা বাধ্যতামূলক। এছাড়াও বমি বমি ভাব, গলার সমস্যা, ডায়রিয়া, মাথা ব্যাথা ইত্যাদিও কম হয় খালি পেটে পানি পান করলে।

তাই সকালে পানি পান করার অভ্যাস গড়ে তুলুন। এতে সুস্থ শরীর ও মন দুটোই সুস্থ থাকবে।

এ সম্পর্কিত আরও খবর