স্টিকি গোল্ডেন ফ্রাইড রাইস

রেসিপি, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-30 22:32:25

গতানুগতিক ফ্রাইড রাইসকে পাশে সরিয়ে একটু ভিন্ন স্বাদে নিজেকে সতন্ত্র রেখেছে স্টিকি গোল্ডেন ফ্রাইড রাইস। ধরনে স্টিকি এবং সোনালী ভাব বজায় রাখে বলে এর নাম গোল্ডেন ফ্রাইড রাইস। স্বাদে অতুলনীয় এই রান্না কীভাবে করবেন তা আজ জেনে নিন।

রান্না করতে যা যা লাগবে

এক কেজি চাল

ছয়টি ডিম

চিংড়ি

রসুন কুচি

সয়াবিন তেল

স্প্রিং অনিয়ন

লাল ক্যাপসিকাম

স্বাদ মতো লবণ

কাঁচা মরিচ কুচি

আনারস টুকরো

সয়াসস

সাদা গোলমরিচ

যেভাবে রান্না করবেন

প্রথমে একটি হাড়িতে পরিমাণ মতো পানি ও সামান্য লবণ দিয়ে চাল অর্ধেক ফুটিয়ে নিতে হবে। এবারে ছয়টি ডিম ফেটিয়ে সিদ্ধ চালের সাথে মিশিয়ে নিন। মাখানো হয়ে গেলে এটি এক সাইডে রেখে দিন।

এবারে একটি ফ্রাইং প্যানে তেল দিয়ে কিছু চিংড়ি ভেজে নিন। চিংড়ি ভাজা হয়ে গেছে এগুলো তুলে নিন। এখন এই তেলেই দিয়ে দিন রসুন কুচি। রসুনগুলো কিছুক্ষণ ভেজে নিন।

এরপর এতে দিন স্প্রিং অনিয়ন কুচি এবং কিউব করে কাটা লাল ক্যাপসিকাম। খুব বেশি সময় এগুলো ভাজবেন না তাতে সবজির রং পরিবর্তন হয়ে যাবে।

স্টিকি গোল্ডেন ফ্রাইড রাইস। ছবি: বার্তা ২৪.কম

মিনিট খানেক ভাজার পর দিয়ে দিন ডিম মাখানো সিদ্ধ রাইস। নেড়ে সব মিশিয়ে নিন একবার। এবার এগুলো মিডিয়াম হাই ফ্লেমে অনবরত নেড়ে ফ্রাই করে নিতে হবে।

এবারে দিয়ে দিন স্বাদ মতো লবণ এবং কাঁচা মরিচ কুচি। এখন রাইস ভেজে নেবার পালা। মোটামুটি রাইস ফ্রাই হয়ে গেলে এই পর্যায়ে দিয়ে দিন ভেজে রাখা চিংড়ি।

রাইসটা আর একটু স্পেশাল করার জন্য দিয়ে দিন কিছু আনারসের টুকরো। আনারস রাইস ভাজার শেষের দিকেই দিতে হবে যাতে আনারস সিদ্ধ হয়ে গলে না যায়। সব ভালোভাবে মিক্স করে ভেজে নিতে হবে। এখন দিয়ে দিন সামান্য সয়াসস।

আরও কিছুক্ষণ ভেজে দিয়ে দিন সাদা গোল মরিচ গুড়া। কিছুক্ষণ নেড়েচেড়ে নামিয়ে নিন। এটা কিন্তু অন্য ফ্রাইড রাইসের মতো ঝরঝরা হবে না, কিছুটা স্টিকি হবে। ফ্যাটানো ডিম দিয়ে রাইস মাখানোর কারণেই এই স্টিকিনেস তৈরি হয়। আর এটাই এই রাইসের বৈশিষ্ট।

ব্যাস তৈরি হয়ে গেলো স্টিকি গোল্ডেন ফ্রাইড রাইস। এই ঈদে প্রিয়জনের সাথে উপভোগ করুন দারুণ স্বাদের সম্পূর্ণ নতুন এক ফ্রাইড রাইস।

এ সম্পর্কিত আরও খবর