ফ্রুট কাস্টার্ড

রেসিপি, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-09-01 18:13:39

ডেজার্টের মধ্যে ফ্রুট কাস্টার্ড একটি অন্যতম জনপ্রিয় নাম। এটা এমনই এক খাবার যা ছোট বড় সবারই পছন্দ। বানানো সহজ, প্রেজেন্টবল এবং খেতেও সুস্বাদু বলে অতিথি আপ্যায়নে ডেজার্ট হিসেবে অনেকেরই প্রথম পছন্দ ফ্রুট কাস্টার্ড।

ফ্রুট কাস্টার্ড তৈরিতে যা যা লাগবে

তরল দুধ

পাউডার মিল্ক

কলা

আঙুর

বেদানা

আম

আপেল

আমন্ড, কাজু এবং পেস্তা

বাদামের পেস্ট

ম্যাংগো পিউরি

কাস্টার্ড পাউডার

চিনি

ভ্যানিলা অ্যাসেন্স

যেভাবে তৈরি করবেন

প্রথমে কাস্টার্ড পাউডার ঠাণ্ডা দুধ দিয়ে গুলিয়ে রাখুন। এটা এমন ভাবে গুলিয়ে নিতে হবে যাতে কোনো ধরণের লাম্পস না থাকে।

এবারে দেড় লিটার তরল দুধ জ্বাল করে মোটামুটি ঘন করে নিন। আরও ঘণ করার জন্য এতে কিছুটা পাউডার মিল্কও ব্যবহার করুন। এতে স্বাদ বৃদ্ধি পাবে। এবারে স্বাদ মতো চিনি মিশিয়ে নিন।

চিনি মেল্ট হয়ে দুধ ফুটতে শুরু করলে, এই পর্যায়ে গুলিয়ে রাখা কাস্টার্ড দিয়ে দিতে হবে। তবে দেবার সময় অবশ্যই আরও একবার গুলিয়ে নিতে হবে কারণ কাস্টার্ড তলানীতে জমে থাকে।

এখন অনবরত নেড়ে ঘন করে নিতে হবে। কাস্টার্ড দেবার পর খুব বেশি সময় লাগে না ঘন হতে। এসময়অনবরতই নাড়তে হবে যাতে নিচে পুড়ে না যায়।

চুলা থেকে নামানোর আগে দিয়ে দিন সামান্য ভ্যানিলা অ্যাসেন্স। ভালো ভাবে মিক্স করে নিন। চুলা থেকে নামিয়ে এটা এবার ভালোভাবে ঠান্ডা করে নিন।

এটা পুরোপুরি ঠাণ্ডা করেই ফ্রুটস গুলো মিলিয়ে নিতে হবে। কাস্টার্ড মিল্কের সাথে একে একে আঙুর, আম, কালো আঙুর, কলা, আপেল এবং বেদানা দিয়ে দিন। এখন এগুলো সব মিক্স করে নিন।

এরপর দিন বাদাম পেস্ট এবং কিছুটা ম্যাংগো পিউরি। সব ভালোভাবে মিক্স করে নিন। সব মিক্স করে এটা ফ্রিজে রেখে দিন ঠাণ্ডা হওয়ার জন্য। কারণ ফ্রুট কাস্টার্ড যত ঠাণ্ডা তত বেশি মজা। কম করে হলেও খাওয়ার আগে ঘণ্টা দুয়েক তো রাখাই উচিত।

যে কোনো আড্ডার জৌলস বাড়াতে ফ্রুট কাস্টার্ড অতুলনীয়। তাই এই ঈদে প্রিয়জনদের নিয়ে উপভোগ করুন অনন্য স্বাদের ফ্রুট কাস্টার্ড। 

এ সম্পর্কিত আরও খবর