পেটের জন্য ভালো যেসব খাবার

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-31 14:09:12

খাদ্যনালিতে বসবাসকারী ব্যাকটেরিয়াগুলো সুস্বাস্থ্য নিশ্চিত করে। এই ব্যাকটেরিয়াগুলো রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, সঠিক হজম, পুষ্টির শোষণ ইত্যাদি কাজে সাহায্য করে থাকে। তবে অস্বাস্থ্যকর খাবার খেলে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা কমে যায়। এতে পেটে নানান ধরনের সমস্যা দেখা দেয়। তাই খাবার গ্রহণের ক্ষেত্রে যত্নবান হতে হবে।

পেটের জন্য উপকারী যেসব খাবার-

কলা

কলাকে প্রাকৃতিক অ্যান্টাসিড বলা হয়। কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় পেটের জরুরি রস উৎপাদন বাড়িয়ে দেয়। এতে পেটের প্রদাহ কমে এবং শারীরিক এনার্জিও বৃদ্ধি পায়।

দই

খাবার হজমে প্রোবায়োটিক সহায়তা করে। প্রোবায়োটিকের প্রাকৃতিক উৎস হল সাধারণ দই। যদি দেখেন দই খুব বেশি ঘন হয়ে গেছে তাহলে এটা থেকে ঘোল তৈরি করে নিতে পারেন। যা শরীর আর্দ্র রাখতে এবং প্রোবায়োটিক যোগাতে সাহায্য করবে।

ইসবগুলের ভুসি

এটি খুব শক্তিশালী প্রিবায়োটিক। এর উচ্চমাত্রার আঁশ অন্ত্রে দ্রুত উপকারী ব্যাকটেরিয়ার কলোনি তৈরি করে হজম প্রক্রিয়াকে সহজ করে এবং অন্ত্রের যেকোনো সংক্রমণের হার কমায়।

ওটস

উচ্চ আঁশসমৃদ্ধ হওয়ায় এর প্রিবায়োটিক কার্যকারিতা রয়েছে। এতে বিটা-গ্লুকনের পরিমাণ অনেক বেশি থাকে; যা অন্ত্রের স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখে এবং কোলন ক্যানসার রোধে ভূমিকা রাখে

এ সম্পর্কিত আরও খবর