কাচের বোতলে পানি খেলে হতে পারে ক্যান্সার!

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 14:59:02

পানির বোতল ব্যবহারের ক্ষেত্রে সবার আগে মাথায় আসে স্বাস্থ্যকর হবে তো? প্লাস্টিকের বোতলের ব্যবহার হরহামেশাই দেখা যায়। কিন্তু প্লাস্টিকের বোতলে উৎকট গন্ধ পাওয়া যায়। সেইজন্য অনেকেই কাচের বোতল বেছে নেন ইদানিং। কিন্তু এই কাচের বোতলও কি সম্পূর্ণ নিরাপদ? কী বলছেন বিজ্ঞানীরা?

জেনে নিন কাচের বোতলে পানি রাখা কতটা নিরাপদ?

আপাতভাবে মনে হতে পারে পানি রাখার জন্য কাচের বোতল খুবই নিরাপদ। কিন্তু বিষয়টি আদৌও তা নয়। কারণ বিজ্ঞানীরা বলছেন, নানা ধরনের কাচ রয়েছে। তার প্রতিটা খাবার বা পানীয় রাখার জন্য মোটেই নিরাপদ নয়।

এমন বেশ কিছু কাচের বোতল আছে, যার মধ্যে সিসা, ক্যাডসমিয়াম, ক্রোমিয়ামের মতো উপাদান থাকে। এই ধরনের বোতল থেকে দীর্ঘ দিন পানি খেলে, তা শরীরের বহু ক্ষতি করতে পারে। এমনকি ক্যানসার জাতীয় অসুখের আশঙ্কাও বাড়িয়ে দিতে পারে।

তা হলে কেমন বোতলে পানি রাখবেন?

বিজ্ঞানীদের মতে, ‘ফ্লিন্ট গ্লাস টাইপ ৩’ গোত্রের কাচের তৈরি বোতলে পানি রাখতে পারেন। চিকিৎসার প্রয়োজনে এই ধরনের কাচের পাত্র ব্যবহার করা হয়। আপনার কাচের বোতল নিরাপদ কি না, সে বিষয়ে যদি নিশ্চিত না হন, তা হলে কাচের বোতলও এড়িয়ে চলাই ভালো। তার বদলে তামার পাত্রে পানি রাখতে পারেন। কারণ তামার পাত্রে পানি সবচেয়ে বেশি নিরাপদ।

এ সম্পর্কিত আরও খবর