শীতে সুস্থ রাখবে যেসব খাবার

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 05:41:16

শীতে শুধু ত্বকের সমস্যা নয় সর্দি, কাশি, জ্বরেও কাবু হয়ে পড়েন অনেকেই। শীতে সুস্থ থাকতে তাই শরীরের প্রয়োজন বিভিন্ন পুষ্টিগত উপাদান। জানুন শীতে সজীব থাকতে কোন পাঁচটি খাবার নিয়মিত থাকা উচিত আপনার খাদ্য তালিকায়।

১. শীতে চিনির বিকল্প হিসেবে ব্যবহার করুন মধু বা গুড়। ভিটামিন, খনিজ পদার্থ ও অন্যান্য পুষ্টিগুণে ভরপুর এক চামচ মধু রোজ সকালে খেয়ে নিন এক গ্লাস পানিতে মিশিয়ে। আর গুড়ে থাকে প্রচুর পরিমাণ আয়রন। যা মজবুত করবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা।

২. ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই এড়িয়ে চলেন ঘি। কিন্তু অন্যান্য স্নেহ পদার্থের তুলনায় ঘি অনেকটাই বেশি স্বাস্থ্যকর।

৩. শরীরে ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে ‘সাইট্রাস’ জাতীয় ফলের জুড়ি মেলা ভার। পাতিলেবু, কমলা যেমন জোগান দিতে পারে শরীরের প্রয়োজনীয় ভিটামিন সি-র, তেমনই মেটাতে পারে ফাইবারের ঘাটতি। পেয়ারাতেও থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম।

৪. অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর ও ক্যানসার প্রতিরোধী গুণে সমৃদ্ধ পালং শাক কিন্তু শীতকালে সত্যিই হয়ে উঠতে পারে ‘সুপার ফুড’। ভিটামিন ও মিনারেল তো রয়েছেই, তার সঙ্গে বাড়তি ওজন কমাতেও অত্যন্ত কার্যকর সবুজ পালং শাক।

৫. শীতকালে বাজারে প্রচুর পরিমাণ পাওয়া যায় মূলজাতীয় সবজি। বিট, গাজর, শালগম প্রভৃতি শীতকালীন সবজি ভালো কোলেস্টেরল বাড়াতে ও খারাপ কোলেস্টেরল কমাতে অত্যন্ত উপযোগী। তাই শীতকালে সুস্থতার চাবিকাঠি হতেই পারে এই সবজিগুলো।

এ সম্পর্কিত আরও খবর