করোনার পর সুস্থ হতে সাহায্য করবে তিনটি যোগাসন

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 02:22:19

প্রতিনিয়ত হাজারে হাজারে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা, তেমনই করোনাকে হারিয়ে সুস্থ-স্বাভাবিক জীবনেও ফিরছেন বহু মানুষ। তবে বেশিরভাগ ক্ষেত্রেই করোনা মুক্তির পর পুরোপুরি শারীরিকভাবে সুস্থ হযে স্বাভাবিক জীবনে ফিরতে লম্বা সময় লেগে যাচ্ছে। 

নিয়মিত খাদ্যাভাসের পাশাপাশি দ্রুত সুস্ত হয়ে উঠতে হাতিয়ার হতে পারে নিয়মিত যোগাভ্যাস। খুব বেশি নয় নিয়মিত তিনটি যোগাসনই করোনাজয়ীর শরীর দ্রুত সুস্থ করে তুলবে। তবে সুস্থ হবার পরও যারা তুলনামূলক ভাবে বেশি ক্লান্তিবোধ করেন তাদের কিন্তু যোগাভ্যাস শুরুর আগে নিতে হবে বিশেষজ্ঞদের পরামর্শ। নয়তো হিতে বিপরীত হতে পারে। 

১. চক্রবক্রাসন
এই আসনের ফলে দেহে রক্ত সঞ্চালনের সঠিক মাত্রা বজায় থাকে। পাশাপাশি, সচল হয় হাত-পা। মেরুদণ্ডের স্নায়ু ভাল রাখতেও এই আসনের জুড়ি মেলা ভার।

২. বদ্ধকোনাসন
উদর ও দেহের নিম্নাঙ্গের বিভিন্ন পেশীর স্বাস্থ্যরক্ষায় এটি খুবই উপযোগী। যেহেতু করোনার এই স্ফীতিতে পেটের সমস্যা দেখা দিচ্ছে, তাই এটি দারুণ কাজে আসতে পারে করোনা থেকে সদ্য সুস্থ হওয়া মানুষদের। পাশাপাশি, পায়ের শক্তি ফিরে পেতেও সহায়তা করবে এই আসন। 


৩. অর্ধ কপোতাসন

গোটা দেহের সামগ্রিক উন্নতির জন্য এটি অত্যন্ত কার্যকর একটি আসন। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখা থেকে এন্ডোক্রিন গ্রন্থির ক্ষরণ ঠিক রাখা, একাধিক উপকার রয়েছে এই আসনের। 


বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভাইরাস নির্মূল হয়ে গেলেও দীর্ঘদিন থেকে যেতে পারে ক্লান্তি, গায়ে ব্যথা, মাথা ঝিমঝিম করা কিংবা মানসিক অস্থিরতার মতো বিভিন্ন সমস্যা। নিয়মিত যোগাভ্যাস শ্বাস-প্রশ্বাস প্রণালীকে ভাল রাখতে সাহায্য করে। বাড়ায় রক্ত সঞ্চালন, দূর করে পেশির ক্লান্তি। ফলে নিয়মিত যোগাভ্যাস করলে সহজ হয় করেনা পরবর্তী ধকল থেকে মুক্তির পথ।

এ সম্পর্কিত আরও খবর