চোখের চাপ কমাতে করণীয়

অনুষঙ্গ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-31 22:40:02

ঘুম ভাঙা থেকে ঘুমিয়ে পড়ার আগ পর্যন্ত আমাদের সারাদিন কাটে বিভিন্ন গ্যাজেট ও ইলেকট্রনিক জিনিসে চোখ বুলিয়ে। এতে বাড়তি চাপ পড়ে চোখে। যার ফলাফল স্বরূপ চোখের ভেতরে ব্যথাভাব অনুভূত হওয়া, চোখে পানি আসা, চোখে ঘোলা দেখার মতো সমস্যাগুলো ইদানিং অহরহ দেখা দিচ্ছে। সেই সাথে যারা নিয়মিত পাওয়ার সমৃদ্ধ গ্লাস ব্যবহার করেন তাদের জন্য আরও বেশি কষ্টকর হয়ে ওঠে চোখের উপর বাড়তি চাপ।

সারাদিনের কাজ ফেলে রাখা সম্ভব নয়। তাই চোখের ক্লান্তি বা চাপ দূর করতে জানতে হবে আই এক্সারসাইজ সম্পর্কে। খুব সহজ ও অল্প সময়ে করা যায় এমন কিছু আই এক্সারসাইজ চোখের বাড়তি চাপকে কমাতে কাজ করবে। এমন পাঁচটি আই এক্সারসাইজ সম্পর্কে এখানে তুলে ধরা হল।

স্ট্রেচিং

চোখের এক্সারসাইজের মাঝে সবচেয়ে প্রচলিত ও সহজ হলো এই ধরনটি। এই এক্সারসাইজের জন্য উপরের দিকে তাকাতে হবে। যতটুকু সম্ভব চোখকে তথা চোখের মনিকে উপরের নিয়ে দুই সেকেন্ড অপেক্ষা করে নিচের দিকে তাকাতে হবে তথা চোখের মনিকে নিচের দিকে আনতে হবে। এবারেও দুই সেকেন্ড অপেক্ষা করে পুনরায় একই নিয়মের পুনরাবৃত্তি করতে হবে।

ফ্লেক্সিং

স্ট্রেচিংয়ের মতোই সহজ একটি প্রক্রিয়া এটা। এই এক্সারসাইজে চোখের মনিকে বৃত্তাকারে ঘুরাতে হবে ক্লকওয়াইজ (ডান থেকে বামে)। এভাবে এক মিনিট ঘুরানো হলে অ্যান্টি-ক্লকওয়াইজ (বাম থেকে ডানে) ঘুরাতে হবে আরও এক মিনিট। এতে করে চোখের ভেতরের স্ট্রেচ বা চাপ অনেকখানি কমে যায়।

ফোকাস সুইচিং

চোখের স্বাস্থ্য ও দৃষ্টিশক্তি বৃদ্ধিতে এই এক্সারসাইজটা বিশেষভাবে উপকারিতা বহন করে। এই এক্সারসাইজের শুরুতে বই পড়ার দূরত্বে কোন একটি বস্তু ধরে ওপর হাতের সাহায্যে একটি চোখ ঢাকতে হবে। এবারে অন্তত ২০ ফুট দূরত্বে অবস্থিত কোন একটি বস্তুকে এক চোখের সাহায্যে ভালোভাবে দেখার চেষ্টা করতে হবে। এভাবে অন্তত ২০ মিনিট সময় পার করার পর এই চোখ খুলে ওপর চোখ হাতের সাহায্যে ঢাকতে হবে এবং একই নিয়মের পুনরাবৃত্তি করতে হবে।

পামিং

অন্যান্য এক্সারসাইজের মতো এটাও বেশ সহজ একটি আই এক্সারসাইজ। এতে চোখ বন্ধ করে চোখের উপর হাত রেখে অপেক্ষা করতে হবে যে চোখ বন্ধ থাকা অবস্থায় উজ্জ্বল ও দূরবর্তী আলো ভেসে ওঠে কিনা। এমনটা হলে হাত সরিয়ে নিয়ে চোখ কিছুক্ষণ খুলে রেখে আবারো চোখ বন্ধ করতে হবে। এতে করে অনেকে অস্বস্তিবোধ করলেও চোখের এক্সারসাইজ হিসেবে এটা বেশ কার্যকর।

বাড়তি সতর্কতা ও এক্সারসাইজগুলোর বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য নিকটস্থ চোখের ডাক্তারের সাথে আলোচনা করে এরপর এক্সারসাইজগুলো অনুশীলন করার পরামর্শ থাকলো।

এ সম্পর্কিত আরও খবর