বেকিং হোক পারফেক্ট!

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 00:27:26

শখের বশে হোক কিংবা প্রফেশনাল- ঘরে বিভিন্ন ধরণের কেক তৈরি করতে ভালোবাসেন সবাই। বেকিং হলো দারুণ একটি আর্ট। একটু ভুলেও নষ্ট হয়ে যেতে পারে দীর্ঘ সময়ের পরিশ্রম। বেকিং এর ক্ষেত্রে কিছু কংক্রিট নিয়ম আছে, যা অবশ্যই মানতে হবে। এছাড়াও কিছু ছোটখাটো ভুল ও অপ্রচলিত নিয়ম অবাক করে দিতে পারে দক্ষ বেকারদেরও।

ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করা

বেকিং এর ক্ষেত্রে ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করা প্রয়োজন হয় বেশিরভাগ ক্ষেত্রেই। অনেকেই ডিমের খোলসে ডিম উল্টেপাল্টে ডিমের সাদা অংশ থেকে ডিমের কুসুম আলাদা করেন। এতে করে কুসুম ও সাদা অংশ পুরোপুরিভাবে আলাদা হয় না এবং ডিমের খোলসের ময়লাও লেগে যেতে পারে ডিমে।

মেরাং তৈরির সময় অসতর্ক থাকা

ডিমের সাদা অংশ ও চিনির সমন্বয়ে হয় মেরাং। এই মেরাং তৈরির সময় সতর্ক না থাকায় কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যায় না। যে বাটি ও বিটারের সাহায্যে মেরাং তৈরি করা হবে, দুইটি জিনিসই সম্পূর্ণ পরিষ্কার ও শুষ্ক হতে হবে। অন্য কোন উপাদান কিংবা পানি থাকলে মেরাং ভালোভাবে তৈরি হবে না ও তৈরিকৃত মেরাং দ্রুত নষ্ট হয়ে যাবে।

ওভেন অতিরিক্ত গরম থাকা

রেসিপিতে ওভেন প্রি-হিট ও বেক করার সময়ে যে তাপমাত্রা উল্লেখ করা থাকে, তা সঠিকভাবে একেবারেই মানা হয় না। অথচ এই তাপমাত্রার উপরে নির্ভর করে বেকিং এর অনেকটা। তাপমাত্রার হেরফেরে নষ্ট হয়ে যেতে পারে পুরো কেক কিংবা পুডিং। তাই ওভেন প্রি-হিট করার ক্ষেত্রে যতটুকু তাপমাত্রা ও যতক্ষন সময় বলা থাকে রেসিপিতে সেটা ফলো করতে হবে। এমনকি বেকিং এর সময়কাল ও তাপমাত্রাও ঠিক রাখতে হবে।

ঠাণ্ডা উপাদান ব্যবহার করা

কেক তৈরিতে ব্যবহৃত ডিম, মাখন, চিনি, দুধ ও অন্যান্য উপাদান অবশ্যই ঘরের স্বাভাবিক তাপমাত্রার হতে হবে। ঠাণ্ডা হবার ফলে এই উপাদানগুলো ঠিকভাবে মিশতে সময় লাগে এবং কেক ঠিকভাবে তৈরি হয় না।

বারবার ওভেনে কেক চেক করা

প্রি-হিটেড ওভেনে কেক বেক করার মাঝে বারবার ওভেনের ঢাকনা খুলে কেক দেখার ফলে ওভেনের ভেতরকার তাপমাত্রায় হেরফের হয়। ফলে কেক ঠিকভাবে ও সম্পূর্ণভাবে বেক হয় না। বাইরে বাদামী হয়ে আসলেও, কেকের ভেতরের অংশ থাকে একদম কাঁচা। যে কারণে রেসিপিতে উল্লেখ করা সময়ের আগে ওভেনের ঢাকনা খোলা যাবে না।

এয়ার টাইট বক্সে কেক রাখা

কেক তৈরি হয়ে গেলে ঠাণ্ডা করে নিশ্চয় এয়ার টাইট বক্সে কেক রাখা হয়। এতে করে কেক চুপসে শক্ত হয়ে যায়। কেকের স্বাভাবিক ফ্লেভার ও স্বাদও নষ্ট হয়ে যায় অনেকটা। যে কারণে কাঁচের বাটিতে কেক রাখার পর ফয়েল পেপার দিয়ে বাটির মুখ বন্ধ করে দিতে হবে।

আরও পড়ুন: কফিতে যে উপাদানটির ব্যবহার অবাক করবে আপনাকে!

আরও পড়ুন: পরিচ্ছন্নতায় যে ভুলগুলো করছেন আপনিও!

এ সম্পর্কিত আরও খবর