চুলের যত্নে অ্যাপল সিডার ভিনেগার

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 22:47:35

চুলের যত্নে নানান উপাদান ব্যবহার করা হয়। তবে অনেকেই বাজারে চলতি রাসায়নিক উপাদানের পরিবর্তে ঘরোয়া উপাদান ব্যবহার করেন। সেক্ষেত্রে ঘরোয়া পদ্ধতিতে চুলের পরিচর্যার প্রধান উপকরণ হিসাবে ব্যবহার করতে পারেন অ্যাপল সিডার ভিনেগার। শ্যাম্পুর পরিবর্তে এই উপাদান দিয়ে চুল ধুয়ে নিতে পারেন।

অ্যাপল সিডার ভিনেগার কী ভাবে যত্ন নেয় চুলের?

চুলের ঘন করে

চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন বহু মানুষ। মাত্রাতিরিক্ত হারে চুল পড়ার ফলে চুল পাতলা হয়ে যেতে থাকে। এই চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন অ্যাপল সিডার ভিনেগার। দুই চামচ ভিনেগারের সঙ্গে অল্প পানি মিশিয়ে চুলের গোড়ায় মালি‌শ করলে চুল পড়ার সমস্যা কমবে।

চুল কোমল ও মসৃণ করতে

অতিরিক্ত দূষণ, সূর্যের তীব্র আলোয় চুল ক্রমশ রুক্ষ হয়ে পড়ছে। চুলের স্বাভাবিক ঔজ্জ্বল্য হারাতে বসেছে। চুলের রুক্ষ ভাব দূর করতে অস্ত্র হতে পারে অ্যাপল সিডার ভিনেগার। শ্যাম্পুর সঙ্গে দুই চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত ২দিন এভাবে শ্যাম্পু করলে চুল হয়ে উঠবে কোমল ও মসৃণ।

চুলের আগা ফাটা কমাতে

সঠিক পরিচর্যার অভাবে চুলের আগা ফাটতে শুরু করে। এতে চুলের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হয়। চুলের আগা ফাটতে শুরু করলেই চুলের ক্ষতিগ্রস্ত ওই অংশটুকু কেটে ফেলা ছাড়া উপায় থাকে না। তবে ঘরোয়া টোটকায় আগা ফাটার সমস্যা রোধ করা যায়। সপ্তাহে তিন দিন শ্যাম্পু করার পর অ্যাপল সিডার ভিনেগারের সঙ্গে সামান্য পানি মিশিয়ে চুলের আগায় ভাল করে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে নিন।

এ সম্পর্কিত আরও খবর