গরমে ইফতারে প্রশান্তি দেবে যেসব শরবত

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 20:07:06

গরমে রোজা রেখে ইফতারের সময় প্রশান্তির জন্য তৃপ্তিদায়ক কিছু খেতে হবে। তা না হলে দুর্বল হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। এবার জেনে নিন এই গরমে ইফতারে যেসব শরবত প্রশান্তি এনে দেবে।

লেবুর শরবত

গরমের সময় এই শরবতটি খুবই তৃপ্তিদায়ক। লেবুর শরবতে পরিমাণ মতো চিনি দিন। এতে স্বাব বাড়বে। সঙ্গে দু-একটা পুদিনা পাতাও দিতে পারেন।

আমের শরবত

আমের আমাদের সবারই প্রিয়। এখন কাঁচা আম পাওয়া যাচ্ছে। এই আম লবণ, চিনি, জিরা, পুদিনা পাতা আর বরফ কিউব দিলেই কাঁচা আমের শরবত।

পুদিনার শরবত

গরমে শরীরকে ঠান্ডা রাখতে দুর্দান্ত কাজ করে পুদিনা। পুদিনার শরবত বানাতে পুদিনা পাতা আর লেবু একসঙ্গে মিশিয়ে নিন। তারপর তাতে পরিমাণ মতো পানি ঢালুন, বিট লবণ ও অল্প চিনিও দিতে পারেন। শেষে বরফ দিয়ে খেয়ে নিন।

ঘোল

ঘোলও ইফতারের তৃপ্তি এনে দেবে। টক দই গুলিয়ে তার মধ্যে একটু লবণ আর মিষ্টি দিয়ে ব্লেন্ড করুন। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

তরমুজের শরবত

তরমুজে পানির পরিমাণ থাকে প্রচুর। তাই গরমে এই ফল শরীরের জন্য খুবই উপকারী। তরমুজ ব্লেন্ড করে তাতে বরফ, লবণ,চিনি দিয়ে বানিয়ে ফেলুন ব্লেন্ড করে নিন।

বেলের শরবত

গরমে পেট ঠান্ডা করতে বেলের শরবতের জুড়ি নেই। চিনি, পানি আর অল্প লবণ দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। কয়েক ফোঁটা লেবুর রস দিন। কিছুক্ষণ ফ্রিজে ঠান্ডা করুন। হয়ে যাবে তৃপ্তির শরবত।

এ সম্পর্কিত আরও খবর