প্রোস্টাটাইটিস এবং শকওয়েভ থেরাপির ভূমিকা

, লাইফস্টাইল

ডা. মো. মুরাদ হোসেন মেহেদী | 2023-09-01 18:32:22

প্রোস্টাটাইটিস কি?

প্রোস্টাটাইটিস একটি ঘন ঘন বেদনাদায়ক অবস্থা যা প্রোস্টেট এবং কখনও কখনও প্রোস্টেটের আশেপাশের অঞ্চলগুলিকে প্রদাহ করে।

বিজ্ঞানীরা চার ধরণের প্রোস্টাটাইটিস সনাক্ত করেছেন -

#দীর্ঘস্থায়ী প্রোস্টাটাইটিস বা দীর্ঘস্থায়ী পেলভিক পেইন/ব্যথা সিন্ড্রোম

#তীব্র ব্যাকটেরিয়াল প্রোস্টাটাইটিস

#দীর্ঘস্থায়ী ব্যাকটেরিয়াল প্রোস্টাটাইটিস

#উপসর্গবিহীন প্রদাহজনক প্রোস্টাটাইটিস

উপসর্গবিহীন প্রদাহজনক প্রোস্টাটাইটিসে আক্রান্ত পুরুষদের উপসর্গ থাকে না। অন্যান্য মূত্রনালীর বা প্রজনন ট্র্যাক্টের ব্যাধিগুলির জন্য পরীক্ষা করার সময় একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী উপসর্গবিহীন প্রদাহজনক প্রোস্টাটাইটিস নির্ণয় করতে পারেন। এই ধরনের প্রোস্টাটাইটিস জটিলতা সৃষ্টি করে না এবং চিকিৎসার প্রয়োজন হয় না।

প্রোস্টেট কি?

প্রোস্টেট হল একটি আখরোট আকৃতির গ্রন্থি যা পুরুষ প্রজনন ব্যবস্থার অংশ। প্রোস্টেটের প্রধান কাজ হল একটি তরল তৈরি করা যা বীর্যে যায়। পুরুষের ফার্টিলিটির জন্য প্রোস্টেট তরল অপরিহার্য।

ক্রনিক পেলভিক পেইন সিনড্রোম (CPPS)-

পেলভিক ব্যথা মূত্রনালীর সংক্রমণ, ইউরোজেনিটাল সমস্যা এবং পাচনতন্ত্র এবং মেরুদণ্ডের নীচের রোগের একটি সাধারণ লক্ষণ হতে পারে। যদি আপনার ডাক্তার বা বিশেষজ্ঞ পেলভিক ব্যথার একটি স্পষ্ট কারণ খুঁজে পেতে ব্যর্থ হন, তাহলে দীর্ঘস্থায়ী পেলভিক পেইন/ব্যথা সিন্ড্রোমের ডায়াগনোসিস/নির্ণয় প্রতিষ্ঠিত হতে পারে। পুরুষদের মধ্যে এই সিন্ড্রোম প্রায়ই দীর্ঘস্থায়ী প্রোস্টাটাইটিসের কারণে হতে পারে। দীর্ঘস্থায়ী পেলভিক পেইন সিন্ড্রোমের কারণগুলি পেলভিক ফ্লোর পেশীগুলির বা টেন্ডন-সম্পর্কিত কর্মহীনতা, যৌন হাইপো বা হাইপারঅ্যাকটিভিটি বা নিউরো-সাইকিক ব্যাঘাত হতে পারে।

দীর্ঘস্থায়ী প্রোস্টাটাইটিস এবং দীর্ঘস্থায়ী পেলভিক পেইন সিন্ড্রোমের (CPPS) এর জন্য শকওয়েভ থেরাপি/ESWT-

শকওয়েভ থেরাপি হল দীর্ঘস্থায়ী প্রোস্টাটাইটিস এবং দীর্ঘস্থায়ী পেলভিক পেইন সিন্ড্রোম (সিপিপিএস) এর চিকিত্সার নতুন অনন্য থেরাপিউটিক মেথড। চিকিৎসা এক্সটার্নাল/বহিরাগত, প্রায় ব্যথাহীন এবং আক্রমণহীন। ৪-৬ সেশনের চিকিত্সা সাধারণত ব্যথা মুক্ত অবস্থা অর্জন করতে ব্যবহৃত হয়। শকওয়েভ থেরাপির মাথাটি প্রোস্টেটের উপরে প্রয়োগ করা হয়। ESWT চিকিৎসায় প্রোস্টেট গ্রন্থির মধ্যে ক্যালসিফিকেশন ভেঙে ফেলার জন্য শক ওয়েভ থেরাপি দেওয়া হয়। এই ক্যালসিফিকেশনগুলি সাধারণত ব্যাকটেরিয়াকে আশ্রয় করে যা রোগ প্রক্রিয়াকে জ্বালানী দেয়। শক তরঙ্গগুলি এই ক্যালসিফিকেশনগুলিকে ছোট ছোট টুকরোগুলিতে ভেঙ্গে দেয় যা আপনার শরীরের ন্যাচারাল/ প্রাকৃতিক প্রতিরোধ ব্যবস্থাকে পর্যাপ্তভাবে এবং সহজেই নির্মূল করতে দেয়। এই চিকিৎসা বহিরাগত রোগীর ভিত্তিতে করা হয় এবং হাসপাতালে ভর্তির প্রয়োজন হয় না। আমাদের রোগীরা সাধারণত ন্যূনতম ৪-৬ টি চিকিৎসা সেশনে অংশগ্রহণ করে, যা সাধারণত ১ থেকে ২ সপ্তাহের ব্যবধানে থাকে। এই আধুনিক পদ্ধতিটি প্রোস্টেটের ক্যালসিফিকেশন দূর করে, রক্ত ​​সঞ্চালন, প্রোস্টেট ফাংশন উন্নত করে এবং দীর্ঘস্থায়ী ব্যথা উপশম করে।

লেখক- ডা. মো. মুরাদ হোসেন মেহেদী , ইনচার্জ ও সিনিয়র ফিজিওথেরাপিস্ট , মেফেয়ার ওয়েলনেস ক্লিনিক , গুলশান-১, ঢাকা।

এ সম্পর্কিত আরও খবর