দিনে কতটা পানি পান করা উচিত?

অনুষঙ্গ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 21:50:15

পানি পানের পরিমাণ নিয়ে নানা ভ্রান্ত ধারণা রয়েছে সাধারণ মানুষের মধ্যে। অনেকেই ভাবেন, অতিরিক্ত পানি পানেই বুঝি সব শারীরিক সমস্যার সমাধান হয়ে যাবে। এই ধারণা মোটেই ঠিক নয়। একজন সাধারণ মানুষ, যার কিডনি ঠিকঠাক কাজ করছে এবং হার্ট ও লিভারেরও কোনও বড় অসুখ নেই, তার সাধারণত দিনে আড়াই থেকে তিন লিটার তরলের প্রয়োজন হয়। তরল মানে কিন্তু শুধু মাত্র পানি নয়। যিনি দিনে অনেক বার চা খান, তাকে সেই মাপটাও নিতে হবে। ফলের রসও এর মধ্যে পড়ে। এমনকি খাবারের সঙ্গেও বেশ খানিকটা পানি ঢোকে আমাদের শরীরে। মাপতে হবে সেটিও!

সারা দিনে ঠিক কতটা পরিমাণ জল খাওয়া উচিত?

পুষ্ঠিবিদদের মতে, আপনার ওজনের উপর নির্ভর করবে দিনে ঠিক কতটা পরিমাণ পানি পান করবেন। এক ব্যক্তি যার ওজন ৮০ কেজি তাকে ৬০ কেজি ওজনের কারও তুলনায় বেশি পানি পান করতে হবে। আপনার মোট ওজনকে ৩০ দিয়ে ভাগ করুন। ভাগের ফলাফলই বলে দেবে আপনার আদতে ঠিক কতটা পরিমাণ পানি পান করা উচিত। অর্থাৎ, আপনার ওজন যদি ৬০ কেজি হয়, তা হলে আপনাকে সারা দিনে দু’লিটার পানি পান হবে। আপনার ওজন ৮০ কেজি হলে আপনাকে ২.৬ লিটার পানি পান করতে হবে।

শরীরচর্চার সময়ে

শরীরচর্চার সময়ে আমাদের ঘাম ঝরে। ফলে, অতিরিক্ত পানি শরীর থেকে বেরিয়ে যায়। সেই ঘাটতি মেটাতে ব্যয়ামের কিছুক্ষণ আগে এবং পরে পানি পান করা ভীষণ গুরুত্বপূর্ণ। যদি ঘণ্টা খানেকের বেশি সময় ধরে শরীরচর্চা চলে, তা হলে আপনাকে প্রায় ৭০০ মিলিলিটার পানি বেশি পান করতে হবে। শুধু পানি না খেয়ে ‘স্পোর্টস ড্রিঙ্ক’-ও চলতে পারে।

ঠিক একই ভাবে, যাদের দিনের বেশির ভাগ সময়টা বাইরে কাজ করতে হয়, তাদের পানির প্রয়োজনও শীতাতপ নিয়ন্ত্রিত জায়গায় বসে কাজ করা মানুষদের চেয়ে বেশি।

এ সম্পর্কিত আরও খবর