ভুল থাকছে সবজি পরিষ্কারে

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-27 06:18:35

যেকোন শাক কিংবা সবজি অবশ্যই ভালোভাবে ধুয়ে তবেই রান্না করা হয়।

আধোয়া কোন খাদ্য উপাদান কখনোই রান্না করা হয় না। তবে সমস্যাটি কোথায়? সমস্যা হলো, কোন সবজিটি কীভাবে ধোয়া প্রয়োজন ও সঠিক, সেটা জানা নেই অনেকের। ফলে যতই পরিষ্কারভাবে ধোয়া হোক না কেন, সবজীতে কিছু পরিমাণ ময়লা ও ব্যাকটেরিয়া থেকেই যায়। যা পরবর্তিতে পেটের সমস্যা সহ শারীরিক অন্যান্য অসুস্থতার কারণ হয়ে দাঁড়ায়।

ব্রকলি ও ফুলকপি

শীতকালীন এই সবজি দুইটি হলো ময়লা, জীবাণু এমনকি ছোট পোকামাকড় লুকিয়ে থাকার জন্যেও সবচেয়ে ভালো সবজি। ব্রকলি ও ফুলকপি ভালমতো পরিষ্কার করার জন্য প্রথমে বড় একটি পানিভর্তি বাটিতে আস্ত সবজিটি ডুবিয়ে রাখতে হবে। ঘন্টাখানেক ভিজিয়ে রাখার পর বাটি থেকে সবজিটি তুলে ঝাঁজরিতে নিতে হবে। ঝাঁজরিতে থাকা অবস্থায় পানির কল ছেড়ে তার নিচে সবজটি রেখে নেড়েচেড়ে ও দুইপাশ উল্টে ব্রকলি বা ফুলকপিটি ধুয়ে নিতে হবে। এভাবে ধোয়ার ফলে সবজিতে লুকিয়ে থাকা ময়লা কিংবা পোকা সব পরিষ্কার হয়ে যাবে।

মাশরুম

বাসায় কোন রান্নায় মাশরুম ব্যবহার করা হলে বেশিরভাগ সময় ক্যানড মাশরুম ব্যবহার করা হলেও খোলা কিংবা প্যাকেটজাত মাশরুমও ব্যবহার করা হয়। স্বাভাবিকভাবেই এই সকল মাশরুম ব্যবহারের ক্ষেত্রে একটু বাড়তি সতর্ক থাকা প্রয়োজন। মাটির সংস্পর্শে থাকার ফলে মাশরুমে খুব সহজেই জীবাণু ও ধুলাবালি লেগে যায়। তাই মাশরুম ব্যবহারের আগে কলের পানির নিচে না ধুয়ে ভিন্নভাবে পরিষ্কার করতে হবে। প্রথমে ব্রাশের সাহায্যে মাশরুমে সকল অংশ থেকে ময়লা ভালোভাবে ঝেড়ে ফেলে দিতে হবে। ব্রাশ করার পরে বড় পানিভর্তি বাটিতে ভিজিয়ে রাখতে হবে আধা ঘন্টা। এরপর একটি একটি মাশরুম পানি থেকে তুলে কাপড়ের সাহায্যে পরিষ্কার করে তবেই ব্যবহার করা যাবে।

ক্যাপসিকাম

চমৎকার রঙিন ক্যাপসিকাম পরিষ্কার করার বিষয়টা কিন্তু কিছুটা কৌশলপূর্ণ। ক্যাপসিকামের শরীরের পিচ্ছিলভাব থাকার জন্য বেশিরভাগ সময় ক্যাপসিকাপ ভালোভাবে পরিষ্কার করা হয় না। ক্যাপসিকাম পরিষ্কার করার ক্ষেত্রে কল ছেড়ে পানির নিচে ধরা কচলে ধুতে হবে এবং প্রয়োজনে ব্রাশ দিয়ে হালকা ঘষে নিতে হবে।

আলু

শুধু আলু নয়, গাজরও মাটির নিচের সবজি। এই ধরণের সবজিগুলোতে শুধু ময়লা নয়, মাটির অংশও কিছুটা লেগে থাকে। আলু কিংবা গাজর ধোয়ার জন্য তাই ব্রকলি কিংবা ফুলকপি ধোয়ার পদ্ধতিটি অনুসরণ করতে হবে। প্রথমে পানিতে ভিজিয়ে রাখতে হবে আলু কিংবা গাজর। এতে করে সবজির গায়ে লেগে থাকা ময়লা নরম হয়ে যাবে। এরপর ঝাঁজরিতে নিয়ে কলের পানিতে ধুয়ে নিতে হবে। 

লেটুস পাতা

লেটুস পাতা হাত দিয়ে বেশি কচলে কিংবা কলের পানিতে পরিষ্কার করতে গেলে নেতিয়ে যায়। লেটুস পাতার ফ্রেশ ও চমচমে ভাব আর থাকে না। তাই লেটুস পাতা পরিষ্কারের জন্য বাটির ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখতে হবে ঘন্টাখানেক। এরপর তোয়ালে অথবা নরম কাপড়ের উপর রেখে পানি শুকিয়ে নিতে হবে। এভাবে পাতা পরিষ্কার হবার পাশাপাশি মুচমুচেও থাকবে।

আরো পড়ুন: পরিচ্ছন্নতায় যে ভুলগুলো করছেন আপনিও!

আরো পড়ুন: ফ্রেশ ডিম চিনবেন কীভাবে?

এ সম্পর্কিত আরও খবর