দাগ ও গন্ধমুক্ত প্লাস্টিক কন্টেইনার

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 22:04:32

ব্যবহার সুবিধাজনক বলে প্লাস্টিক কন্টেইনারের প্রচলন তুলনামূলক অনেক বেশি।

রান্না করা ফ্রেশ খাবার, বেঁচে যাওয়া খাবার কিংবা ক্লাসে-অফিসে খাবার নিয়ে যাওয়ার জন্য প্লাস্টিকের কন্টেইনার ছাড়া দ্বিতীয় কোন উপায় নেই। ব্যবহার সুবিধাজনক হলেও, এই সকল প্লাস্টিক কন্টেইনার পরিষ্কার করা বেশ ঝামেলাপূর্ণ। কারণ আমাদের দেশের খাবার তেল-মশলাযুক্ত হওয়ার ফলে খুব সহজেই প্লাস্টিকের কন্টেইনারে খাবারের দাগ ও গন্ধ বসে যায়। বারংবার পরিষ্কার করার পরেও যা দূর হতে চায় না।

দুই দিন পরপর নতুন কন্টেইনার কিংবা বাটি কেনা সম্ভব নয় নিশ্চয়। খুব সহজ দুইটি টিপসে জেনে রাখুন কীভাবে প্লাস্টিক কন্টেইনারের জেদি দাগ ও গন্ধ দূর করবেন।

প্লাস্টিক কন্টেইনারের গন্ধ দূর করা

প্লাস্টিক কন্টেইনার বা বাটিতে খুব সহজেই খাবারের গন্ধ বসে যায়। এতে করে সেই বাটিগুলো পুনরায় ব্যবহারের অযোগ্য হয়ে যায় একেবারেই। আর যাই হোক, গন্ধযুক্ত বাটিতে নিশ্চয় খাবার সংরক্ষণ করা যায় না। এমন পুরনো গন্ধযুক্ত প্লাস্টিক কন্টেইনারগুলো ফেলে দেওয়ার আগে একবার এই পদ্ধতিতে পরিষ্কার করার চেষ্টা করে দেখতে পারেন।

প্রথমে চার চা চামচ বেকিং সোডা মেশাতে হবে এক লিটার পরিমাণ পানিতে। বেকিং সোডার এই মিশ্রণটিতে গন্ধযুক্ত প্লাস্টিক কন্টেইনার ডুবিয়ে অথবা, কন্টেইনারের ভেতর মিশ্রণ ঢেলে দিয়ে আধা ঘন্টা রেখে দিতে হবে। আধা ঘন্টা পর মিশ্রণ থেকে তুলে না মিশ্রণটি ফেলে দিয়ে কলের পানিতে কন্টেইনার ধুয়ে নিতে হবে।

বেশিরভাগ ক্ষেত্রে এই নিয়মেই কন্টেইনারের গন্ধ দূর হয়ে যায়। যদি এরপরেও কন্টেইনারে গন্ধ থেকে যায়, তবে কন্টেইনারের ভেতর খবরের কাগজ দলা পাকিয়ে রেখে মুখ বন্ধ করে তিন দিনের জন্য রেখে দিতে হবে। এই সময়ের মাঝে খবরের কাগজ কন্তেইনারের বাকি গন্ধটুকু শোষণ করে নিবে এবং কন্টেইনার সম্পূর্ণ গন্ধমুক্ত হয়ে যাবে।

প্লাস্টিক কন্টেইনারের দাগ দূর করা

স্বচ্ছ কিংবা সাদা রঙের প্লাস্টিক কন্টেইনার ব্যবহারের সবচেয়ে বড় সমস্যা হলো, অল্পতেই কন্টেইনারে খাবারের দাগ বসে যায়। যা দেখতে খুবই বাজে লাগে। সাধারণ পানি ও ডিশ ওয়াশার দিয়ে বারবার ধোয়া হলেও, এই দাগগুলো যেন কোনমতেই উঠতে চায় না। তাই কন্টেইনারের দাগ তুলতে একটু ভিন্ন পদ্ধতি ফলো করতে হবে।

প্লাস্টিক কন্টেইনারের দাগ পর্যন্ত পিওর ডিস্টিল্ড হোয়াইট ভিনেগার দিয়ে পূর্ণ করতে হবে। ভিনেগারপূর্ণ প্লাস্টিক কন্টেইনার এক ঘন্টা রেখে দেওয়ার পর ভিনেগার ফেলে দিয়ে কন্টেইনারে লিকুইড ডিশ ওয়াশার নিতে হবে। স্পঞ্জ বা স্ক্রাবার দিয়ে কন্টেইনার ভালোভাবে ঘষে দাগ তোলার চেষ্টা করতে হবে। তবে খুব বেশি শক্ত স্পঞ্জ ব্যবহার না করাই ভালো। এতে করে প্লাস্টিকের কন্টেইনারে সহজেই দাগ বসে যায়। সবশেষে কলের পানিতে কন্টেইনার পরিষ্কার করে ধুয়ে নিলে দেখা যাবে পুরনো দাগ একেবারেই উঠে গেছে।

আরো পড়ুন: পরিচ্ছন্নতায় যে ভুলগুলো করছেন আপনিও!

আরো পড়ুন: সহজেই পরিষ্কার হবে হাঁড়িপাতিল

এ সম্পর্কিত আরও খবর