থুতনির নিচে মেদ

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 16:28:53

ডায়েট ও শরীরচর্চায় শরীরের মেদ ঝরিয়ে ফেলতে পারলেও মুখের মেদ কিছুতেই সরতে চায় না। আর মুখ ভারী থাকলে চেহারা দেখতেও কেমন লাগে। মুখের মেদ ঝরিয়ে ফেলা রাতারাতি সম্ভব নয়। তবে জীবন যাপনে কিছু পরিবর্তন আনলে খুব সহজেই থুতনির নিচের মেদ ঝরিয়ে ফেলা সম্ভব।

কোন কোন পরিবর্তনে ঝরবে থুতনির মেদ?

>> মুখ ঝুঁকিয়ে বসা বন্ধ করতে হবে

পড়া, লেখা বা কোনও কাজ করতে গেলেই আমাদের মুখ ঝুঁকিয়ে বা হুমড়ি খেয়ে পড়ার প্রবণতা দেখা যায়। এই অভ্যাস থেকে একেবারেই বিরত থাকতে হবে। সঠিক ভঙ্গিতে বসার অভ্যাস করতে না পারলে থুতনির নিচে মেদ জমতে পারে।

>> মুখের ব্যায়াম করতে হবে

মুখের ব্যায়াম করতে অতিরিক্ত সময় লাগে না। কাজ করতে করতেই বিভিন্ন ভঙ্গিতে মুখের পেশির ব্যায়াম করা যায়। কখনও মুখ ফুলিয়ে, আবার কখনও মুখ উঁচু করে, ঠোঁট দুটিকে মাছের খাবি খাওয়ার মতো করে, আবার কখনও জিভ মুখের ভিতরে ঢুকিয়ে—নিয়মিত অভ্যাস করাই যায়।

>> মাথা উঁচু করে শুতে হবে

অনেকেই বালিশে মাথা দিয়ে ঘুমোতে পছন্দ করেন না। গোটা দেহের সঙ্গে মাথা যদি একেবারে সমান্তরাল ভাবে থাকে, সেক্ষেত্রে কিন্তু থুতনির নিচে মেদ জমতে পারে।

>> পর্যাপ্ত পানি খেতে হবে

পেটের রোগ থেকে মুখের মেদ— সব সমস্যার সমাধান করতে পারে পানি। পর্যাপ্ত পরিমাণে পানি খেলে শরীরে দূষিত পদার্থ জমতে পারে না। তাই মুখের ফোলা ভাব অনেকটাই কমে যায়।

>> নোনতা খাবার খাওয়া যাবে না

নোনতা খাবারে থাকা অতিরিক্ত সোডিয়াম শরীরে অতিরিক্ত তরল সৃষ্টি করে। এই সোডিয়াম অতিরিক্ত মাত্রায় জমতে থাকলে শরীরে অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি তো করেই। পাশাপাশি মুখও অনেক বেশি ভারী দেখায়।

এ সম্পর্কিত আরও খবর