ফ্রিজে দীর্ঘদিন সবজি সংরক্ষণ করার উপায়

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:00:48

মৌসুম ভেদে সবজি বাজারের চিত্রটিও বদলাতে থাকে। শীতকালে যে সবজি পাবেন, বর্ষা কিংবা গরমে খুঁজলেও সেগুলো পাবেন না। সারা বছর পাওয়া যায় এমন সবজির তালিকা কিন্তু খুব বেশি দীর্ঘ নয়। মটরশুঁটি, গাজর এবং পালং শাক— শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর তিনটি সবজি। কিন্তু সারা বছর পাওয়া যায় না। কিন্তু তাই বলে কি খাবেন না? তা কেন, একবারে বেশি করে কিনে ফ্রিজে রেখে দিন। তবে সংরক্ষণের কিছু নিয়ম রয়েছে। সেগুলো মেনে চলা জরুরি।

মটরশুঁটি

ঠিক করে রাখলে সার বছর মটরশুঁটি সতেজ রাখা সম্ভব। তবে একসঙ্গে অনেক বেশি মটরশুঁটি রাখবেন না। সর্বোচ্চ ১-২ কেজি মটরশুঁটি ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। প্রথমে মটরশুঁটিগুলো খোসা থেকে ছাড়িয়ে ভাল করে ধুয়ে নিন। তার পর পানি ঝরিয়ে হালকা সিদ্ধ করে নিন। মটরশুঁটিগুলো ঠান্ডা হয়ে এলে ব্লটিং পেপারে মুড়িয়ে রাখুন। হাওয়াতেও শুকিয়ে নিয়ে বাতাস ঢোকে না এমন একটি কৌটোতে রেখে তার পর জিপলক ব্যাগের মধ্যে ঢুকিয়ে ফ্রিজে রেখে দিন। ছ’মাস পর্যন্ত ভাল থাকবে।

গাজর

হালুয়া হোক কিংবা কেক— সারা বছর গাজরের স্বাদ নিতে চাইলে সংরক্ষণের উপায়ও জানতে হবে। প্রথমে গাজরগুলো টুকরো করে কেটে দিন। তার পর দু’মিনিট মতো গরমপানিতে ভাপিয়ে নিন। তার পর বরফ পানিতে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। গাজর ঠান্ডা হয়ে এলে গাজরের টুকরোগুলো আলতো করে মুছে নিন। এর পর একটি ট্রেতে গাজরগুলো ছড়িয়ে দিয়ে হাওয়ায় রেখে দিন। কয়েক ঘণ্টা পরে বাতাস ঢোকে না এমন একটি বাক্সে গাজরগুলো রেখে ফ্রিজে ঢুকিয়ে দিন। দীর্ঘদিন ভাল থাকবে ফ্রিজে।

পালং শাক

ডাল থেকে শাক ছাড়িয়ে গরমপানিতে ভাপিয়ে নিন। তার পর বরফ পানিতে সেগুলো ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। একটি থালায় শাকগুলো ছড়িয়ে খোলা বাতাসে রেখে দিন যতক্ষণ না শুকিয়ে যায়। শুকিয়ে এলে শাকগুলো ভাঁজ করে জিপলক ব্যাগের মধ্যে ভরে ফ্রিজে রেখে দিন। ভাল থাকবে শাক।

এ সম্পর্কিত আরও খবর