হজমের সমস্যা দূর করবে যে ৪ অভ্যাস

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 13:51:42

সুস্বাস্থ্যের জন্য হজমশক্তি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এটি বাধাগ্রস্ত হলে বা কোন ধরণের সমস্যা দেখা দিলে পুরো দেহই স্থবির হয়ে পড়তে পারে। নানা কারণেই হতে পারে হজমের সমস্যা। অনিয়মিত খাওয়াদাওয়া এর অন্যতম কারণ।

বদহজম, অ্যাসিডিটি, পেটে অতিরিক্ত গ্যাস, ঢেকুর ও বাতাস নির্গমনের মতো বিরক্তিকর সমস্যা থেকে রেহাই পেতে কিছু মানুষ ছোটেন ওষুধের দোকানে। সেখান থেকে অ্যান্টাসিড জাতীয় ওষুধ কিনে সমস্যার মোকাবিলা করতে চান। খাবার হজম না হলেই মুঠো মুঠো ওষুধ খাওয়া কিন্তু সমাধানের পথ হতে পারে না। দিন শুরুর আগেই কয়েকটি ঘরোয়া উপায় মেনে চললে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ঘুম থেকে উঠে আগে পানি পান করুন

কিছু মানুষের সকাল হয় চা কিংবা কফি খেয়ে। এতে দীর্ঘমেয়াদী হজমের সমস্যা দেখা দেয়। দিন শুরু করুন এক গ্লাস পানি খেয়ে। এতে হজমশক্তি বৃদ্ধি পাবে।

ফাইবারযুক্ত খাবার খান

সকালের নাস্তায় ওট্‌স, বার্লি, চিয়া, ফ্ল্যাক্স সিড, কলা, আপেল, বিন্‌স বা বিভিন্ন রকম দানাশস্য জাতীয় খাবার রাখুন। কারণ, এই সব খাবার হজমশক্তি বৃদ্ধি করে।

শারীরিক ব্যায়াম

সব ধরণের শারীরিক ব্যায়াম হজমশক্তিকে বাড়ায় না বলে মনে করেন পুষ্টিবিদরা। তাদের মতে, যেসব ব্যায়াম শরীরের মাঝের অংশের কর্মকাণ্ড যত ভাল হবে হজম প্রক্রিয়া তত সুন্দর হবে। শরীরের মাঝের অংশের কর্মকাণ্ড বাড়াতে হলে বিশেষ ধরণের কিছু ব্যায়াম করতে হবে।

চিনি এবং প্রক্রিয়াজাত খাবার না খাওয়া

চিনিযুক্ত খাবার খাওয়া বাদ দিতে হবে। পাশাপাশি প্রক্রিয়াজাত খাবার বেশি খেলেও হজমে সমস্যা হতে পারে। এই ধরনের খাবার হজমক্রিয়ার উপকারী ব্যাক্টেরিয়ার পরিমাণ নষ্ট করে। ফলে হজমে সমস্যা হয়।

এ সম্পর্কিত আরও খবর