কোলবালিশ নিয়ে ঘুমানোর অভ্যাস কি ঝুঁকিপূর্ণ?

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 01:01:56

পাশবালিশ ছাড়া রাতে ভালো ঘুমই হয় না তুরিনের। তুরিনের মতো পাশবালিশ নিয়ে ঘুমানোর অভ্যাস আরও অনেকেরই রয়েছে। একবার কোলবালিশ নিয়ে ঘুমানোর অভ্যাস হয়ে গেলে, তা সহজে ছাড়া যায় না। দু’হাঁটুর মাঝে কোলবালিশ রেখে ঘুমোলে তাড়াতাড়ি ঘুমও চলে আসে। কিন্তু কোলবালিশ নিয়ে ঘুমানোর অভ্যাসে কি কোনও সমস্যা হতে পারে? সাম্প্রতিক সমীক্ষা জানাচ্ছে, কোলবালিশ নিয়ে ঘুমালে কোনও সমস্যা হওয়ার তো কথা নয়, বরং এর বেশ কিছু উপকারিতা রয়েছে।

>> পিঠ, কোমরে ব্যথা হলে পাশবালিশ নিয়ে ঘুমালে উপকার পেতে পারেন। পাশবালিশ পায়ের মাঝে থাকলে কোমর ও পিঠের নীচের অংশ যে ভঙ্গিতে থাকে, তাতে ব্যথা অনেকটা সেরে যায়।

>> দু’পায়ের মাঝে কোলবালিশ নিয়ে ঘুমালে ঘুমের সময়ে মেরুদণ্ড স্বাভাবিক ভঙ্গিতে থাকে। সমীক্ষা জানাচ্ছে, ঘুমের অঙ্গভঙ্গি ঠিক না থাকলে পরবর্তী কালে হাড়ের নানা ধরনের সমস্যা হতে পারে। কোলবালিশের নিয়মিত ব্যবহার সেই ঝুঁকি কমায়।

>> বিভিন্ন কারণে অনেক সময়ে সায়াটিকা স্নায়ুগুলি কার্যক্ষমতা হারায়। এর ফলে কাঁধ থেকে শুরু করে কোমর পর্যন্ত ব্যথা ছড়িয়ে পড়ে। এই ব্যথা সহজে কমতে চায় না। অনেকেই ওষুধ খান, হাঁটাচলা করেন তবুও সমাধান মেলে না। তবে কোলবালিশ নিয়ে ঘুমানোর অভ্যাসে অনেকে সময়ে সুফল পাওয়া যায়।

>> অনেকেই আছেন, যারা পাশ ফিরে না শুয়ে চিত হয়ে ঘুমোতে ভালবাসেন। সে ক্ষেত্রে পিঠের নীচে একটা পাতলা পাশবালিশ রাখতে পারেন। পিঠে ব্যথা না থাকলেও এর ফলে পিঠের পেশিগুলি সচল থাকে, ফলে ব্যথা হওয়ার ঝুঁকি অনেকটা কমে।

এ সম্পর্কিত আরও খবর