সুগার নিয়ন্ত্রণে রাখার উপায়

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-09-01 10:43:11

সুগার বা ডায়াবেটিস মানেই বড়সড় শারীরিক সমস্যা।‌ আর তা সামাল দিতে আপনাকে বাদ দিতে হয়েছে নানারকম খাওয়াদাওয়া। সবসময় যেন সতর্ক থাকতে হয় আপনাকে। কিন্তু তারপরেও সুগার নিয়ন্ত্রণে নেই। আসলে কয়েকটি কাজ করছেন না বলেই এমনটা হচ্ছে।‌ জেনে নিন সেগুলো-

ব্যায়াম

বয়স যা-ই হোক, নিয়মিত ব্যায়ামের অনেক উপকার রয়েছে। তার মধ্যে একটি হল সুগার নিয়ন্ত্রণে রাখা। নিয়মিত ১০ থেকে ১৫ মিনিট ব্যায়াম করলে সুগার নিয়ে আর চিন্তা থাকবে না।

স্বাস্থ্যকর ফ্যাটজাতীয় খাবার

ওজন কমাতে বলেছে চিকিৎসক। তাই ফ্যাটজাতীয় খাবার বাদ দিয়েছেন খাবারের তালিকা থেকে। স্বাস্থ্যকর ফ্যাটজাতীয় খাবার কিন্তু শরীরের জন্য জরুরি।‌ তাই এই খাবার অল্প করে হলেও খেতে হবে। এতে রোজকার কাজ করার শক্তি পাবেন।

ফাইবার বেশি করে খান

বাদ তো দিলেন অনেক খাবার।‌ কিন্তু কেমন খাবার যোগ করলেন পাতে? বিশেষজ্ঞদের কথায়, সুগার থাকলে ফাইবার জাতীয় খাবার বেশি করে খাওয়া জরুরি। তাই পাতে বাদামজাতীয় খাবার থেকে শাক সবজি বেশি করে রাখুন। এতে সুগারের ভয় কমবে অনেকটাই।

স্ট্রেস কমান

অতিরিক্ত মানসিক চাপ নিলেও কিন্তু সুগার বাড়তে পারে। তাই মানসিক চাপ কমাতে হবে প্রথমেই‌। মনকে শান্ত ও ভালো রাখুন। নয়তো হাজার চেষ্টা করলেও নিয়ন্ত্রণে থাকবে না সুগার।

এ সম্পর্কিত আরও খবর