বর্ষা আসার পরেই মশার উৎপাত বেড়েছে? যেভাবে তাড়াবেন

, লাইফস্টাইল

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:03:49

বর্ষাকালে মশার উৎপাত মারাত্মক ভাবে বেড়ে যায়। এ সময়ে মশা বংশবিস্তার করে। বৃষ্টির পানি কোথাও জমে থাকলে সেই পানিই মশার প্রজনেনক্ষেত্র হয়ে দাঁড়ায়। এ সময়ে মশাবাহিত সব রোগের ঝুঁকিও বেড়ে যায় বহু গুণ।

ঘর থেকে মশা দূর করার জন্য কেউ কয়েল ব্যবহার করেন, কেউ আবার মশার স্প্রে থেকে শুরু করে অন্য নানা রাসায়নিক ব্যবহার করেন। এগুলি মশা তাড়াতে পারলেও মানুষের শরীরের ক্ষতিও করে। তাই মশার উপদ্রব কমানোর জন্য প্রাকৃতিক উপায় বেছে নিতে পারেন।

মশা তাড়াতে এই সময়ে কী কী ব্যবহার করতে পারে? জেনে নিন সহজ কয়েকটি রাস্তা।

লেবু ও লবঙ্গ: টক দ্রব্য ও লবঙ্গের গন্ধ মশা সহ্য করতে পারে না। তাই এ ধরনের গন্ধ থাকলে সেখানে মশা আসে না। লবঙ্গ ও লেবু ব্যবহার করে মশা দূর করা একটি পুরনো উপায়। লেবু দুই টুকরো কেটে, তাতে কয়েকটি লবঙ্গ গুঁজে দিন। এরপর বাড়ির বিভিন্ন স্থানে এগুলো রেখে দিন। এতে মশা দূরে থাকবে।

কর্পূর: মশা দূর করার ব্যবহার করতে পারেন কর্পূর। কর্পূর জ্বালিয়ে রাখলে মশা দূর করা সহজ হবে। এর গন্ধও মশা সহ্য করতে পারে না। এতে মানুষের শরীরের কোনও ক্ষতিও হয় না।

রসুন: কেমিক্যালযুক্ত মশা তাড়ানোর স্প্রে অনেকে ব্যবহার করেন। এর বদলে ব্যবহার করতে পারেন বাড়িতে তৈরি স্প্রে। বানিয়ে নিন রসুনের স্প্রে। কয়েক কোয়া রসুন থেঁতো করে পানিে ভালো ভাবে ফুটিয়ে নিন। এরপর নামিয়ে ঠাণ্ডা একটি স্প্রে বোতলে ঢেলে রাখুন। মশা দূর করতে এটি বাড়িতে স্প্রে করুন।

পানি জমতে না দেওয়া: কোনও স্থানে পানি জমে থাকলে সেটি হয়ে ওঠে মশাদের প্রিয় স্থান। বৃষ্টির পানি জমে থাকতে পারে বাড়ির আশেপাশে। তাই ড্রেনেজ সিস্টেম ঠিক রাখুন। বাড়ির ভিতর কোথাও যেন পানি জমে না থাকে, সেদিকে খেয়াল রাখুন। কারণ জমে থাকা পানিে মশা ডিম পারে। বাড়িতে গাছ থাকলে গাছের টবে যেন পানি না জমে সেদিকে খেয়াল রাখতে হবে।

বিশেষ কয়েকটি গাছ লাগান: কিছু গাছ আছে যেগুলো মশা তাড়াতে কার্যকরী। যেমন গাঁদা, তুলসি, লেমনগ্রাস, পুদিনা ইত্যাদি। এ ধরনের গাছ শুধু মশাই নয়, দূরে রাখে অন্যান্য কীটপতঙ্গও। বর্ষায় এমন গাছ লাগাতে পারেন বাড়িতে।

এ সম্পর্কিত আরও খবর