প্রতিদিনের ডায়েটে রাখুন এই ৫ শাকসবজি, স্মৃতিশক্তি বাড়বে, সুস্থ থাকবে হার্ট!

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:15:23

শাকসবজি দেখলেই নাক সিঁটকায় অনেকে। বিশেষ করে বাড়ির খুদেরা তো সবজি দেখলেই পালায়। কিন্তু সুস্থ-সবল থাকতে গেলে দৈনন্দিন ডায়েটে তো শাকসবজি তো রাখতেই হবে। প্রতিদিনের খাবার পাতে যদি উপকারী শাকসবজি থাকে, তা হলে রোগবালাই এমনিতেই থাকবে দূরে।

সুস্বাস্থ্যের জন্য শাকপালার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকের আর্টিকেলে এমনই উপকারী ৫ শাকসবজি সম্পর্কে বলা হল, যেগুলো প্রতিদিন নিয়ম করে খেলে অসুখ-বিসুখ থাকবে শত হস্ত দূরে।

পালং শাক

পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে আছে। দৃষ্টিশক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ কার্যকর এই শাক। আয়রনের পরিমাণ বেশি থাকায় রক্তাল্পতা রুখতে ও রক্তের দূষণ প্রতিরোধে এই শাক খুবই উপকারী। এ ছাড়া, পালং শাক কোলনের কোষকে রক্ষা করে এবং হজম প্রক্রিয়ায় সাহায্য করে।


কালে শাক

এই শাকে প্রচুর পরিমাণে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি এবং ভিটামিন কে থাকে। হাড় সুস্থ রাখতে দারুণ কার্যকর কালে। এ ছাড়া, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, কোলাজেন উৎপাদনে সাহায্য করে, এর পাশাপাশি চোখও সুস্থ রাখে এই শাক।

ব্রকোলি

অনেকটা ফুলকপির মতো দেখতে এই সবজিতে রয়েছে ভিটামিন সি, কে এবং এ। ফোলেট, ফাইবার, পটাশিয়াম এবং অন্যান্য খনিজও রয়েছে প্রচুর পরিমাণে। হাড়, পেশী ও হার্ট সুস্থ রাখতে রোজের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন ব্রকোলি।


স্প্রাউট

স্প্রাউট ফাইবার, ভিটামিন সি এবং কে-এর উৎস। সেই সঙ্গে ফোলেট এবং ম্যাঙ্গানিজের মতো খনিজ পদার্থও সরবরাহ করে। যার ফলে মেটাবলিজম বা বিপাক ঠিক থাকে এবং হাড়ও মজবুত হয়।

মিষ্টি আলু

মিষ্টি আলুতে রয়েছে বিটা-ক্যারোটিন, যা দৃষ্টিশক্তি, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং ত্বক সুস্থ রাখতে অপরিহার্য। ফাইবার থাকার কারণে হজম প্রক্রিয়াও ঠিক থাকে। এই সবজিতে রয়েছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তোলে। এ ছাড়াও, মিষ্টি আলু আমাদের শরীরে পটাশিয়াম এবং ভিটামিন বি৬ সরবরাহ করে। ফলে হার্ট সুস্থ থাকে এবং মস্তিষ্কের বিকাশেও সাহায্য করে।

এ সম্পর্কিত আরও খবর