শরীরের কোন অংশের ব্রণ কোন সমস্যার ইঙ্গিত দেয়?

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-04 10:39:06

মুখ সুন্দর ও উজ্জ্বল থাকুক তা কেই বা না চান। তাই কম বেশি সবাই মুখের পরিচর্যা করে থাকেন। মুখের নানা রকম সমস্যার মধ্যে একটি বড় সমস্যা হল ব্রণ। নারী-পুরুষ সবারই কখনো না কখনো এই সমস্যায় পড়তে হয়। বাইরের তেল-মশলাদার খাবারের প্রতি সব বয়সী মানুষেরই কমবেশি বেশি ঝোঁক রয়েছে। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়া-দাওয়া, পানি কম খাওয়া এবং ত্বকের পর্যাপ্ত যত্ন না নেওয়া, এমন কিছু কারণে ত্বকে ব্রণ হতে পারে।

বিশেষ করে যাদের ত্বক বেশি তৈলাক্ত হয়, তাদের ব্রণের পরিমাণ যেন অন্যদের তুলনায় একটু বেশিই হয়। ব্রণ ত্বকের কয়েকটি অংশে বেশি দেখা যায়। কপাল এবং গালে ব্রণের পরিমাণ বেশি দেখা যায়। আবার অনেকের ক্ষেত্রে দেখা যায়, মুখের কোথাও ব্রণ নেই, কিন্তু ডান অথবা বাঁ দিকের গালে ব্রণ ভর্তি হয়ে গেছে। তবে ত্বক বিষেজ্ঞরা বলছেন, বয়সের কারণে ব্রণ হলে সমস্যা নেই। তবে এই ব্রণ কিন্তু অন্য অনেক রোগের লক্ষণও হতে পারে।

কপালে ব্রণ

ঘন ঘন কফি খাওয়ার অভ্যাস রয়েছে? চিকিৎসেকরা বলছেন, ক্যাফিন জাতীয় পানীয় বেশি খেলে কপাল ব্রণে ভরে যেতে পারে। কপালে ব্রণ শরীরে রক্ত সঞ্চালন ঠিক মতো না হওয়ারও একটি লক্ষণ।

গালে ব্রণ

তৈলাক্ত ত্বক হলে কম বয়সে গালে ব্রণ হওয়া স্বাভাবিক। তবে ব্যাকটেরিয়ার কলকাঠিতে, ধূমপানের কারণে ফুসফুসে সমস্যা হলে তা থেকেও গালের নির্দিষ্ট অংশে ব্রণ হয়।

নাকের উপর ব্রণ

খাবারে অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস থাকলে রক্তচাপ বেড়ে যায়। রক্তচাপ বেড়েছে কিনা তা জানতে গেলে রক্তচাপ মাপতে হয়। রক্তচাপ না মেপেও ধরে ফেলতে পারেন, যদি দেখেন নাকের উপর ব্রণ হয়েছে।

ভ্রু মধ্যে ব্রণ

গোটা মুখে ব্রণে ভরে গেলেও ভ্রু’র মধ্যে ব্রণ হওয়া খুব একটা স্বাভাবিক নয়। কিন্তু, যাদের খুশকির সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে এমনটা হওয়া স্বাভাবিক। তবে বিষেজ্ঞরা বলছেন, লিভারজনিত সমস্যা হলেও ভ্রু’র মধ্যে ব্রণ হতে পারে।

থুতনিতে ব্রণ

মিষ্টিজাতীয় খাবার বেশি খেলে অনেক সময় থুতনিতে ব্রণ হয়। তাছাড়াও হরমোনের ভারসাম্যে এদিক-ওদিক হওয়ার ইঙ্গিত দেয় থুতনিতে ব্রণ।

এ সম্পর্কিত আরও খবর