বিশ্বের সেরা চিকেন স্যুপ থাইল্যান্ডের ‘টম খা গাই’

খাদ্য, লাইফস্টাইল

স্পেশাল করেসপন্ডেন্ট, সাউথ-ইস্ট এশিয়া, বার্তা২৪.কম | 2023-09-10 13:16:59

নারিকেলের দুধ দিয়ে বানানো উত্তর থাইল্যান্ডের সিগনেচার স্যুপ ‘টম খা গাই’ বিশ্বের সেরা চিকেন স্যুপ (মুরগির স্যুপ) হিসেবে স্থান অর্জন করেছে। চলতি সপ্তাহে টেস্ট এটলাসের বৈশ্বিক ফুড ম্যাপিংয়ের জরিপে প্রথম স্থান অর্জন করে এই স্যুপ।

থাইল্যান্ডে স্যুপ কোন মৌলিক খাবার নয়। বরং নুডলস বা ভাতের সঙ্গে অনুষঙ্গ হিসেবে খাওয়া হয়। গালানগাল আর নারিকেলের দুধের ফিউশনে তৈরি এই চিকেন স্যুপ স্বাদ এবং সুবাসে অনন্য।

বৈশ্বিক র‌্যাংকিংয়ে মোট ১ হাজার ৩৭৬টি স্যুপের মধ্যে টম খা গাই সবার উপরে অবস্থান করছে মোট ৫ স্কোরের মধ্যে সর্বোচ্চ ৪ দশমিক ৭ স্কোর পেয়ে।

 থাইল্যান্ডের সিগনেচার স্যুপ ‘টম খা গাই’

টম খা গাই'কে চিকেন কোকোনাট স্যুপও বলা হয়। এই স্যুপে ব্যবহৃত হয় বিভিন্ন ধরনের সতেজ হার্ব। এর মধ্যে রয়েছে গালানগাল (বাংলাদেশে থাই আদা নামে বেশি পরিচিত), লেমনগ্রাস, কাফির লাইম পাতা, শ্যালটস, বার্ডস আই চিলিস এবং মাশরুম।

এই স্যুপে মধ্যে লাইম জুস এবং ফিস সসের লবণাক্ত স্বাদ পাওয়া যায়। এছাড়াও তেতুলের রস ব্যবহৃত হয়। পামের চিনি এবং শুকনা মরিচের মিশ্রণ থাকে স্যুপে। সাধারণত সেদ্ধ ভাতের সঙ্গে পরিবেশন করা হয় টম খা গাই।

চিকেন স্যুপ স্বাদ এবং সুবাসে অনন্য

টেস্ট এটলাসের জরিপে দ্বিতীয় স্খান অর্জন করেছে রোমানিয়ান স্যুপ সিয়োর্বা রাদাযুতেয়ানা। এরপর যথাক্রমে রয়েছে মলদোভার জিয়ামা স্যুপ, আলজেরিয়ার চোরবা বিয়েদা স্যুপ।

প্রথম দশে স্থান করে নেওয়া স্যুপের মধ্যে আরও রয়েছে, রোমানিয়ার সুপা চু তাইইতে, সার্বিয়ার বেলা কোর্বা, এল সালভাদরের সোপা দে গাল্লিনা ইন্ডিয়া, পেরুর ইঞ্চিকাপি, পোল্যান্ডের রসল জেড কুরি এবং জর্জিয়ার চিকির্তমা।

এ সম্পর্কিত আরও খবর