ওজন ঝরাতে ভরসা রাখতে পারেন জাপানি টোটকায়

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-19 10:21:22

ওজন কমাতে চান, অথচ শরীরচর্চা করতে চান না। এক্ষেত্রে ভরসা রাখতে পারেন জাপানি পদ্ধতিতে। পানি খেয়েই ঝরিয়ে ফেলতে পারেন শরীরের বাড়তি মেদ! বহু বছর ধরেই জাপানিরা এই ‘ওয়াটার থেরাপি’-র ওপর আস্থা রেখেছেন।

ওয়াটার থেরাপিতে যেহেতু প্রচুর পরিমাণে পানি খেতে হয়, তাই আমাদের শরীরের বিপাকের হারও বেড়ে যায়। ফলে বাড়তি মেদ অতি সহজেই ঝরে যেতে পারে। এছাড়াও পানি খেলে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়, যা দ্রুত ওজন কমায়।

জেনে নিন জাপানি কায়দা

>> রাতে ঘুমোনোর সময়ে পাশে এক বোতল পানি নিয়ে শুতে হবে। ঘুম থেকে উঠেই সবার আগে পানি খেয়ে দিন শুরু করুন। শরীরের কাজকর্ম ঠিক মতো চালু করতে এই অভ্যাস ভীষণ জরুরি।

>> রাস্তায় বেরোলেই পানির বোতল সঙ্গে রাখুন। মাঝেমধ্যে মিষ্টি কিংবা নোনতা কিছু খেতে ইচ্ছা হলে পানি খেয়ে নিন। তাতে পেট ভরবে ভুলভাল খাবার ইচ্ছাও কম যাবে। খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে এক গ্লাস পানি খেয়ে নিতে পারেন। এর ফলে খাওয়ার সময় খুব বেশি খেতে ইচ্ছে করবে না।

>> নির্দিষ্ট সময় অন্তর মোবাইলে অ্যালার্ম দিয়ে রাখুন। কাজের মাঝে থাকলেও তখন পানি খেতে ভুলবেন না। খাবারের পরিমাণ না কমিয়ে পানি খাওয়ার পরিমাণ বৃদ্ধির দিকে নজর দিন।

>> সারক্ষণ পানি খেতে ভাল না লাগলে ডিটক্স ওয়াটার খেতে শুরু করুন। বোতলে পানি ভরে তার মধ্যে শসা, পুদিনা পাতা, লেবু, তরমুজ, স্ট্রবেরির মতো রসালো ফল দিয়ে সারা রাত রেখে দিন। তার পর সারা দিন সেই বোতলের পানিতে চুমুক দিতে পারেন।

>> কেবল পানি খেলেই চলবে না, পানি আছে এমন শাকসবজি, ফলও বেশি করে খেতে হবে।

এ সম্পর্কিত আরও খবর