পানি কখন খেলে হজমশক্তি বাড়বে

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-13 16:42:01

আমরা সময়ই শুনে আসছি ‘পানির অপর নাম জীবন’। শোনা কথা হলেও কিন্তু এটা বৈজ্ঞানিকভাবেও সত্য কথা। দেহে রক্ত, হরমোন তৈরি থেকে শুরু করে রেচন পদার্থ বের করে দেওয়া, মল নরম করা, হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করাসহ একাধিক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পানি।

এ কারণে প্রতিদিন পরিমিত পরিমাণে পানি পান করতে হবে। পানি পান করলে একাধিক উপকারিতা পাওয়া যায়, এর মধ্যে একটি হলো হজমশক্তি বৃদ্ধি পায়। সুস্বাস্থ্যের জন্য হজমশক্তি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এটি বাধাগ্রস্ত হলে পুরো শরীর স্থবির হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।। 

পুষ্টিবিদদের মতে, শরীরে পানির ঘাটতি দেখা দিলে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য নষ্ট হতে পারে। এ কারণে প্রতিদিন কম করে হলেও ১০ থেকে থেকে ১২ গ্লাস পানি পান করা জরুরি।

খাওয়ার আগে না পরে পানি পান করা উচিত: খাওয়ার আগে বা পরে পানি পান করায় কোনোও বাধা নেই। তবে সেক্ষেত্রে খাওয়ার ৩০ মিনিট আগে বা পরে পানি পান করা ভালো। এভাবে নিয়মিত অভ্যাস গড়ে তুললে উপকার পাওয় যাবে। যাদের ওজন স্বাভাবিকের থেকেও বেশি, তারা প্রতিদিন খাওয়ার আগে অবশ্যই পানি পান করবেন। এই কাজ নিয়মিত করলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

খাওয়ার ৩০ মিনিট পর যদি পানি পান করা ভালো। এতে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। এমনকী কোষ্ঠকাঠিন্যসহ একাধিক পেটের সমস্যাও দূর হয়। 

খাওয়ার সময় পানি নয়​: আমরা অনেকেই খাবার মুখে দেওয়ার আগে-পরে বা খাওয়ার সময়ই অল্প অল্প করে পানি পান করি। পুষ্টিবিদরা বলেন, এই সময় পানি পান করলে পেটে যে অ্যাসিড তৈরি হয় তা নিজের কাজ ঠিকমতো করতে পারে না। ফলে খাবার সহজে হজম হয় না। এর ফলে গ্যাস, অ্যাসিডিটি, বদহজমসহ একাধিক জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

এ সম্পর্কিত আরও খবর