ফিটনেস ধরে রাখতে পান করুন আয়ুর্বেদিক ভেষজপানীয়

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-18 19:07:12

যারা স্বাস্থ্য সচেতন ঘুম থেকে ‍উঠেই তারা পানি পান করে থাকি। রাতের বেশ লম্বা একটা সময় ‍পানি পান না করায় শরীর ডিহাইড্রেড হবার সম্ভবনা থাকে। সে কারণে অনেকেই সকালের ডেইলি রুটিনে পানি পান করার অভ্যাস তৈরি করেন। কেউ কেউ আবার মেদ কমানো বা সৌন্দর্যচর্চায় হালকা কুমুস পানির সাথে লেবু বা মধু মিশিয়ে খেয়ে থাকেন।

তবে আপনি কি জানেন?-রান্নাঘরে এমন কিছু মসলা-সামগ্রী রয়েছে যা দিয়ে সহজেই বানিয়ে ফেলতে পারেন ‍ভেষজ পানীয়! যা আপনার স্বাস্থ্যের বিভিন্ন রোগ-রোধের ক্ষমতা রাখে। তেমনি ধরে রাখবে আপনার ফিটনেসও। পেটের বিভিন্ন সমস্যা থেকে মুক্তিসহ হজমশক্তি ধরে রাখবে। কমে যাবে গ্যাস, কোষ্ঠকাঠিন্য ও পেটের রোগ।

এছাড়াও ডায়াবেটিস রোগকে নিয়ন্ত্রণে রাখে। উচ্চ রক্তচাপেও দারুণ একটি ওষুধ হিসেবে কাজ করে। মুখের দুর্গন্ধের পাশাপাশি মাড়ির ইনফেকশন, মুখের ফোঁড়াসহ দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে রক্ষা করবে। ঠান্ডা-কার্শি বা গলা ব্যাথার ‍এক দারুণ ‍উপশম এ পানীয়।

জেনে নিন এই ভেষজ পানীয় তৈরির ‍উপকরণ

প্রথমে দেড় বা দুই গ্লাস মতো পানির সাথে কয়েকটি লং বা লবঙ্গ, কিছু দারুচিনি, এলাচ, তেজপাতা, গোলমরিচ, আদা, একটু থেতো করে নিয়ে ফুটিয়ে নিন। 

USDA এর রেফারেন্স অনুসারে, ১০০ গ্রাম লবঙ্গে ৬৫ গ্রাম কার্বোহাইড্রেট, ৬ গ্রাম প্রোটিন, ১৩ গ্রাম টোটাললিপিড, ২ গ্রাম সুগার, ২৭৪ কিলো-ক্যালোরি শক্তি ও ৩৩ গ্রাম ডায়েটারিফাইবার থাকে। এছাড়াও খনিজের মধ্যে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, জিঙ্ক –কমবেশি সবই আছে। ফলে লিভারের কর্মক্ষমতা বাড়ায়, ত্বকের সংক্রমণ সারায়, মুখের রোগ সারিয়ে তুলে ও দুর্গন্ধ দুর করে, মাথা ব্যাথা দুর করা ছাড়ও অনেক রোগ নিরাময় করে।

দারুচিনি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্ট আপনার শরীরকে ফ্রি র্যাডিকেল দ্বারা সৃষ্ট অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে। এটি আপনার শরীরকে সংক্রমণের সঙ্গে লড়াই করতে এবং টিস্যুর ক্ষতি মেরামত করতে সহায়তা করতে অনেক কার্যকরী।

দেহের ক্ষতিকর টক্সিন দূর করে দিতে এলাচের জুড়ি নেই। ত্বকের বয়স্ক ছাপ বা বলি রেখা দূর করে । এটি পেটের হাইড্রোক্লোরিক অ্যাসিডকে নিয়ন্ত্রণ করতে পারে। যে কারণে গোলমরিচ খেলে কমে অ্যাসিডিটির ভয়। পাশাপাশি এই মসলা প্রোটিন ভাঙতে সাহায্য করে। ফলে তা শরীর সহজে গ্রহণ করতে পারে। তাই পেটে সমস্যা থাকলে নিয়মিত গোলমরিচ খান।

আদা নামক ভেষজে আছে অনেক পুষ্টি। এতে আছে পর্যাপ্ত ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। বিশেষজ্ঞরা বলেন সকালে খালি পেটে আদা পানি পান করলে দূর হয় অনেক রোগ।

তেজপাতা প্রদাহের বিরুদ্ধে কাজ করে। এটি যেকোনো ধরনের মাথা ব্যথা, জয়েন্টের ব্যথা এমনকি বাতের ব্যথা উপশমে কার্যকরী।

আপনার বারান্দায় বা বাগানে যদি তুলশী গাছ বা থানকুনি পাতা অথবা পুদিনা পাতা থাকে সেটিও যোগ করতে পারেন । ১০ মিনিট ফুটিয়ে নামিয়ে এতে লেবু বা মধু মিশিয়ে নিন।

ব্যাস! খুব সহজেই তৈরি হয়ে গেল ভেষজ পানীয়। এবার এটি পান করতে করতে অনুভব করুণ একটি সতেজ ও স্বাস্থ্যকর সকাল।

এ সম্পর্কিত আরও খবর