কাঁচা পেঁপে খাবেন, না পাকা পেঁপে?

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-21 05:57:08

আমাদের অতিপরিচিত একটি ফল পেঁপে। এর বিশেষ একটি দিক হলো- এটি ফল হিসেবে খাওয়া যায় আবার সবজি হিসেবেও খাওয়া যায়। অসাধারণ পুষ্টিগুণের কারণে পেঁপে বেশ জনপ্রিয়। নিয়মিত পেঁপে খেলে শরীরে পুষ্টির ঘাটতি দূর হয়।

পেঁপেতে আছে- প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৯ এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়া এতে অল্প পরিমাণে রয়েছে ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন ই, ভিটামিন কে এবং কয়েক ধরনের ভিটামিন বি রয়েছে। 

চলুন জেনে নেওয়া যাক কাঁচা পেঁপে বেশি উপকারী  না পাকা পেঁপে:

ভারতীয় পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় বলেন, ‘কাঁচা পেঁপে রান্না করে কিংবা সিদ্ধ করে খাওয়া হোক না কেন, এর আছে যথেষ্ট পুষ্টিগুণ অনেক। কাঁচা পেঁপেতে প্যাপাইন নামক একটি উৎসেচক রয়েছে যা মাংসের মতো জটিল প্রোটিন হজমে সাহায্য করে। শুধু তাই নয়, নিয়মিত কাঁচা পেঁপে খেলে গ্যাস, বদহজমের সমস্যা দূর হবে।’

ঈশানী জানান, পাকা পেঁপেতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি আছে। এ কারণে নিয়মিত এই ফল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এছাড়া পাকা পেঁপেতে রয়েছে পর্সেটিন নামক একটি পলিফেনল, যা প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়াও  পেঁপেতে থাকা বিভিন্ন উপকারী উপাদান শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করতে পারে। তাই নিয়মিত পাকা পেঁপে খেলে হৃদরোগজনিত জটিলতা কমবে বলে আশা করা যায়। 

এই পুষ্টিবিদ বলেন, পাকা ও কাঁচা পেঁপের পুষ্টিগুণ আলাদা করা যাবে না। বরং সুস্থ থাকতে চাইলে কাঁচা-পাকা দুই ধরনের পেঁপেকেই খাদ্যতালিকায় রাখতে হবে।

এ সম্পর্কিত আরও খবর