পেঁপে পাতার রসে যত উপকার

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-26 10:25:50

পেঁপে পাকা অথবা কাঁচা দুইটাই আমরা খেয়ে থাকি। আর পেঁপের পুষ্টিগুণও অনেক বেশি। এমনকি পেঁপের বীজও পুষ্টিগুণে ভরপুর। তবে আমরা অনেকেই যেটা জানি না সেটা হলো পেঁপে পাতায় কি গুণ রয়েছে?

স্বাস্থ্যের জন্য পেঁপে পাতার রস বা জুস যেমন উপকারী তেমনি ত্বকের জন্যও। পেঁপে পাতায় রয়েছে পাপাইন, যা হজমে সাহায্য করে। পেট ফুলে যাওয়া এবং অন্যান্য হজম সংক্রান্ত ব্যাধি প্রতিরোধ করে। হজমের পাশাপাশি কারপেইনের মতো শক্তিশালী যৌগ খুশকি ও চুল পড়ার বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর ভূমিকা রাখে। এছাড়া পেঁপে পাতায় ভিটামিন এ, সি, ই, কে ও বি এবং ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, সোডিয়াম ম্যাগনেশিয়াম ও আয়রন প্রচুর পরিমাণে থাকে। জেনে নিন পেঁপে পাতার রসের কিছু স্বাস্থ্য উপকারিতা।

লিভারের জন্য ভালো

লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে পেঁপে পাতার রস। তাই এই রস প্রতিদিন পরিমিত পরিমাণে  খেলে লিভারের অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। জন্ডিস ও লিভার সিরোসিস হওয়ার ভয় থাকে না।

রক্তে শর্করার মাত্রা হ্রাস করে

ডায়াবেটিসে দারুণ কাজ করে পেঁপে পাতার রস। এটি ইনসুলিন উৎপাদন নিয়ন্ত্রণ করে, ফলে রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে। এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান কিডনি ড্যামেজ এবং ফ্যাটি লিভারের মতো জটিলতা কমিয়ে আনতে সহায়তা করে।

ক্যান্সারের ঝুঁকি কমায়

পেঁপে পাতায় থাকা এসিটোজেনিন যৌগ অ্যান্টি-ক্যানসার উপাদান। পেঁপে পাতায় থাকা এনজাইম লিভার ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার, অগ্ন্যাশয় ক্যান্সার এবং স্তন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে।

ত্বকের সমস্যা দূর করে

পেঁপে পাতার রসে ভিটামিন সি ও এ থাকে যা ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। পেঁপে পাতার রস ফ্রি রেডিক্যালের ক্রিয়াকে দমন করে। ব্রণসহ ত্বকের নানা সমস্যা দূর করতে পেঁপে পাতার রসের জুড়ি নেই।

গাঁটে ব্যথা দূর করে 

শরীরের ভিতরের এবং বাইরের প্রদাহ কমাতে দারুণ সাহায্য করে পেঁপে পাতার রস। যাঁদের গাঁটে ব্যথার মতো সমস্যা আছে, তাঁরা যদি নিয়মিত পেঁপে পাতার রস খান, তাহলে কমে যেতে পারে এই ব্যথা। 

জ্বরের সমস্যা কমায় 

বিশেষ করে ডেঙ্গু জাতীয় অসুখের ক্ষেত্রে যে ধরনের সমস্যা হয়, সেগুলো আটকাতে দারুণ কাজ করে পেঁপে পাতার রস। জ্বর, ক্লান্তি, মাথাব্যথা, বমি বমি ভাব, বমি এবং ত্বকের প্রদাহের মতো উপসর্গগুলোকেও নিয়ন্ত্রণ করে এই রস। এমনকি যখন রক্তে প্লাটিলেটের মাত্রা কমে যায় তখন পেঁপে পাতার রস খেলে প্লাটিলেটের মাত্রা বাড়তে পারে।

 

এ সম্পর্কিত আরও খবর