কৈশোর বিষণ্নতার দিকে লক্ষ্য রাখুন

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-05 16:23:15

শৈশব পার হয়ে কৈশোর। কৈশোর মানেই প্রাণোচ্ছলতা, সজীবতা; উচ্ছ্বাসের বয়স। এই সময়টা বয়ঃসন্ধিকাল। এই সময়েই একজন কিশোর-কিশোরীর জীবনে মানসিক, শারীরিক ও আচরণগত নানাবিধ পরিবর্তন ঘটে থাকে। অনেক সময় তাদের মধ্যে মানসিক সমস্যা দেখা দেয়।

যদিও মানসিক এ পরিবর্তনগুলো প্রকৃতির স্বাভাবিক নিয়মে ঘটে থাকে। এজন্য কৈশোরের বিষয়টার দিকে বিশেষ নজর রাখতে হবে। যাতে করে মানসিক সমস্যা বিষণ্নতার দিকে না যায়।

ঘুমচক্রের পরিবর্তন থেকে শুরু করে মুড সুয়িং, এগুলো বিষণ্নতার লক্ষণ।  বর্তমান সময়ে অল্প বয়সেই বিষণ্নতায় ভোগা শিশু-কিশোরদের একটি সাধারণ সমস্য়ায় পরিণত হয়েছে। কখনো কখনো একটি শিশু প্রচন্ড মনখারাপ ও বিষণ্নতার ভুগতে হতে পারে।

পিতামাতা ও পরিবারের অন্য সদস্যদের সেক্ষেত্রে আরও বেশি যত্নশীল হতে হবে। তাদের সন্তানদের অস্বাভাবিক আচরণগুলো তাদের ল্ক্ষ্য করতে হবে ও তার সমাধান খুঁজে বের করতে হবে।

বিষণ্নতায় ভোগার মতো গুরুতর সমস্য়া যদি প্রাথমিক ধাপেই অবহেলা অথবা চিহ্নিত না করা হয়- তবে তা প্রাপ্তবয়সে আরও বড় সমস্যায় রূপান্তরিত হতে পারে। এমনকি বিষণ্নতায় ভোগা কিশোর-কিশোরীরা নিজের জীবন শেষ করার মতো সিদ্ধান্তও নিতে পারে।  

চিকিৎসক ও থেরাপিস্ট মাইথাল এসাগ্হিয়ান কৈশোর বিষণ্নতার কিছু লক্ষণ বের করেছেন। যা সবার জানা জরুরি।

  • প্রায়ই শিশুরা তাদের পছন্দের কাজ করতে ও বন্ধদের সাথে মিশতে অনীহা প্রকাশ করে। তা বিষণ্নতায় ভোগার কারণে হতে পারে।  

  • মাঝেমধ্যে শিশুদের মনমরা ও বিরক্ত হতে দেখা যায়। এটি মূলত কোনোকিছুর প্রতি আগ্রহ হারিয়ে ফেলার কারণে হয়।

  • খাওয়া এবং ঘুমের ক্ষেত্রে সময়ানুবর্তিতা বজায় না রাখার কারণ হতে পারে বিষণ্নতা।

  • মনোযোগের ঘাটতির কারণে বাচ্চাদের পড়াশোনায় এবং পরীক্ষার ফলাফল খারাপ হয়। পরিবার ও প্রতিপালকদের তাই এই ব্যাপারে অবশ্যই নজর রাখতে হবে।

  • *বিষণ্ন শিশুরা অনেক সময় বাইরে খেলতে যেতেও স্বাচ্ছন্দ্যবোধ করে না এবং বদমেজাজিভাব প্রকাশ করে।

এ সম্পর্কিত আরও খবর