পায়ের গোড়ালি ফাটা এড়াতে যা করবেন

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-08 09:00:51

শীত এসে গেছে। এই সময়ে অনেকের পায়ের গোড়ালি ফেটে যায়। ঠিকমতো যত্ন না নিলে অনেক সময় ব্যথাও করে। এই সমস্যা এড়াতে দরকার পায়ের বাড়তি যত্ন। চলুন দেখে নেই, শীতে নরম কোমল পা পেতে কী করতে হবে।

জুতা পরুন
আর্দ্রতা যেন আপনার পায়ের নাগাল না পায় সে জন্য শীতকালে জুতা, স্নিকার্স, পামশু ইত্যাদি পরুন। মোটকথা পুরো পা ঢেকে রাখার ব্যবস্থা করতে হবে। চাইলে মোজাও পরতে পারেন। তবে এগুলো পরার আগে পায়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

ফুটবাথ নিন
দিন শেষে কুসুম গরম পানিতে অন্তত ২০ মিনিট পা ভিজিয়ে রাখুন। পানিতে সামান্য শ্যাম্পু মিশিয়ে নিতে পারলে ভালো। এরপর পা তুলে ঝামাপাথর দিয়ে ঘষে ধুয়ে ফেলুন। তারপর তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। সবশেষে গাঢ় কোনো ময়েশ্চারাইজার লাগান। এর ওপর সুতি মোজা পরে শুতে পারলে পা কোমল থাকবে।

ঘরোয়া স্ক্রাব
পায়ের ত্বকের মৃত কোষ প্রতিদিন পরিষ্কার করতে হবে। জমতে দিলেই কিন্তু কড়া পড়ার আশঙ্কা বাড়বে। চালের গুঁড়া, মধু, লেবুর রস, দুধের সর দিয়ে ঘরোয়া স্ক্রাব তৈরি করে নিন। ফুটবাথ নেয়ার পর এই প্যাক লাগিয়ে কিছুক্ষণ রাখুন। শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে ফেলুন। চক্রাকারে হাত চালিয়ে ঘষলে খুব ভালো স্ক্রাবিং হবে।

অ্যালোভেরা জেল আর অলিভ অয়েলের প্যাক

অ্যালোভেরা জেল আর অলিভ অয়েল দিয়ে প্যাক তৈরি করে নিন। দিনের যেকোনো সময় এই প্যাক পায়ে ব্যবহার করতে পারবেন। এটা ব্যবহারের পর মোজা পরে থাকুন। যারা অফিস করছেন, তারা বাসা থেকে বের হবার আগেও এটা লাগিয়ে নিতে পারেন। সারা দিন পা নরম থাকবে।

ভিটামিন ই তেল আর পেট্রোলিয়াম জেলির মিশ্রণ
কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল থেকে তেলটা বের করে নিন। তাতে পেট্রোলিয়াম জেলি মেশান। মিশ্রণটা গোড়ালিসহ পুরো পায়ে ব্যবহার করুন। রাতে ঘুমাতে যাবার আগে ব্যবহার করলে সবচেয়ে ভালো ফল পাবেন। মিশ্রণটা ব্যবহারের পর মোজা পরলে পা সারা দিন নরম ও কোমল থাকবে।

এ সম্পর্কিত আরও খবর